Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পর্যটন শিল্পে বিনিয়োগ করবে তুরস্ক: অর্থমন্ত্রী


২১ নভেম্বর ২০১৯ ১৮:২৬

ঢাকা: বাংলাদেশের পর্যটন শিল্পে বিনিয়োগ করবে তুরস্ক। এই লক্ষ্যে আগামী বছরের প্রথমদিকে তুরস্কের সংস্কৃতি ও পর্যটন বিষয়ক মন্ত্রী মেহমেত নূরী বাংলাদেশ সফর করবেন। তার সফরের মধ্যে দিয়ে বাংলাদেশের পর্যটন শিল্পে তুরস্কের বিনিয়োগ চুড়ান্ত করা হবে।

বৃহস্পতিবার (২১ নভেম্বর) অর্থমন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বর্তমানে তুরস্ক সফর করছেন।

এছাড়া ওই বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, অর্থমন্ত্রী বলেছেন, ‘আগামী বছরের প্রথমদিকে তুরস্কের সংস্কৃতি ও পর্যটন বিষয়ক মন্ত্রী বাংলাদেশে সফরকালে পর্যটন শিল্পে বিনিয়োগের লক্ষ্যে কক্সবাজার সফর করবেন এবং প্রধানমন্ত্রীর সঙ্গেও সাক্ষাৎতের বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন।’ এছাড়া তুরস্ক বাংলাদেশের কৃষি, শিল্প ও এসএমইতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে বলেন জানান তিনি।

অর্থমন্ত্রী আরও বলেছেন, ‘তুরস্ক শিল্প সমৃদ্ধ একটি দেশ ওইসিডি ও জি-২০’-র মতো সংগঠনের প্রতিষ্ঠাকালীন সদস্য। আর আমরা শিল্প সমৃদ্ধ হওয়ার পথে হাটছি, জি-২০-র সদস্য হওয়ার স্বপ্ন দেখছি। আগামী পাঁচ বছরের মধ্যে বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধিতে প্রভাবশালী ২০ দেশের তালিকায় আসবে বাংলাদেশ। ২০২৪ সালের মধ্যে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধিতে যেসব দেশ গুরুত্বপূর্ণ অবদান রাখবে তার মধ্যে বাংলাদেশ থাকবে।’

এছাড়া দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশে সব চেয়ে ভালো বিনিয়োগবান্ধব পরিবেশ এবং অত্যন্ত আকর্ষণীয় প্রণোদনার সুযোগ গ্রহণের মাধ্যমে অধিক হারে মুনাফার সুযোগ রয়েছে বলেও জানিয়েছে অর্থমন্ত্রী।

তুরস্কের সংস্কৃতি ও পর্যটন বিষয়ক মন্ত্রী মেহমেত নুরী বলেছেন, ‘বাংলাদেশের অগ্রগতি সত্যই প্রশংসার যোগ্য। বাংলাদেশ একটি উদীয়মান অর্থনৈতিক তারকা। তুরস্ক ও বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত ভালো। যদিও দুদেশের বাণিজ্য পরিসর ততটা ভালো নয়। তারপরও যাতে বাণিজ্য পরিসর আরও বৃদ্ধি করা যায় সেজন্যই আমাদের প্রচেষ্টা থাকবে।’

অর্থমন্ত্রীর তুরস্ক সফরকালে বাংলাদেশ ও তুরস্কের মধ্যে বাণিজ্য বিনিয়োগ ও অর্থনৈতিক সাহায্য সংশ্লিষ্ট যৌথ ইশতেহার স্বাক্ষরিত হয়। বাংলাদেশের পক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং তুরস্কের পক্ষে স্বাক্ষর করেন সংস্কৃতি ও পর্যটন বিষয়ক মন্ত্রী মেহমেত নূরী।

অর্থমন্ত্রণালয় তুরস্ক পর্যটন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর