Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঘণ্টা বাজিয়ে গোলাপি বলের টেস্ট উদ্বোধন করবেন হাসিনা-মমতা


২১ নভেম্বর ২০১৯ ২০:১১

ঢাকা: বাংলাদেশ ও ভারত— দুই দলেরই ইতিহাসের প্রথম গোলাপি বলের টেস্ট ম্যাচ শুরু হতে বাকি আর ১৮ ঘণ্টারও কম। এরই মধ্যে ঐতিহাসিক এই টেস্ট ঘিরে সব আয়োজন শেষ হয়েছে। দুই দলের প্রথম এই দিবারাত্রির টেস্ট শুরুর আগেও রাখা হয়েছে আনুষ্ঠানিকতা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘণ্টা বাজিয়ে এই ম্যাচের উদ্বোধন করবেন।

শুক্রবার (২২ নভেম্বর) বাংলাদেশ সময় দুপুর দেড়টায় কলকাতার ইডেন গার্ডেন্সে মাঠে গড়াবে এই টেস্ট ম্যাচ। এদিন ঘণ্টা বাজিয়ে ম্যাচ উদ্বোধনের পাশাপাশি প্রথম দিনের খেলা মাঠে বসেই উপভোগ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর সফরসূচি থেকে জানা যায়, শুক্রবার সকাল ১০টার দিকে রাজধানী ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সফরসঙ্গীদের নিয়ে কলকাতার পথে রওনা দেবেন প্রধানমন্ত্রী। সকাল ১০টা ২৫ মিনিটে কলকাতার নেতাজী সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা রয়েছে ওই ফ্লাইটের। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) নতুন সভাপতি সৌরভ গাঙ্গুলী তাকে বিমানবন্দরে অভ্যর্থনা ও ফুলেল শুভেচ্ছা জানাবেন।

বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে নিয়ে যাওয়া হবে ইডেন গার্ডেন্সে। সেখানে মমতা বন্দ্যোপাধ্যায়কে সঙ্গে নিয়ে ১২টা ৫০ মিনিটে (বাংলাদেশ সময় ১টা ২০ মিনিট) ঘণ্টা বাজিয়ে ম্যাচের উদ্বোধন করবেন শেখ হাসিনা। পরে খেলার প্রথম সেশন উপভোগ করে মধ্যাহ্নভোজে অংশ নেবেন তিনি। এরপর মমতার সঙ্গে সৌজন্য সাক্ষাতেও মিলিত হবেন শেখ হাসিনা।

বিজ্ঞাপন

রাত ৮টার দিকে ইডেন গার্ডেন্স স্টেডিয়ামে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী। ওই অনুষ্ঠান শেষে স্থানীয় সময় রাত ১০টার দিকে (বাংলাদেশ সময় রাত সাড়ে ১০টা) নেতাজী সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দেশের পথে রওনা হওয়ার কথা রয়েছে তার। প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটির বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

কলকাতার ইডেন গার্ডেন্সে বাংলাদেশ ও ভারতের মধ্যেকার চলমান সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টটি ঘিরে ব্যাপক সাড়া পড়েছে। দুই দলেরই প্রথম দিবারাত্রির টেস্ট হওয়ায় খেলোয়াড় থেকে শুরু করে সব মহলেই ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা তৈরি হয়েছে। ম্যাচের আয়োজক সংস্থা ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল (সিএবি)।

আয়োজক সূত্রে জানা গেছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও দেশটির ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী ঐতিহাসিক এই ম্যাচ দেখার জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। সেই আমন্ত্রণে সাড়া দিয়ে একদিনের ঝটিকা সফরে তিনি কলকাতা যাচ্ছেন। প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে তার বহরে বিসিবি পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস, বিপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান শেখ সোহেল, বিসিবি পরিচালক মঞ্জুরুল কাদের ও পরিচালক নজীব আহমেদ, বাংলাদেশ জাতীয় ওয়ানডে ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মোর্ত্তজাসহ অনেকেই থাকবেন। ঐতিহাসিক টেস্ট ম্যাচ সামনে রেখে এরই মধ্যে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ও সিইও নিজামউদ্দিন চৌধুরী বুধবার কলকাতা পৌঁছেছেন।

এদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানানো ছাড়াও দিবারাত্রির প্রথম টেস্টটি স্মরণীয় রাখতে সৌরভ গাঙ্গুলী বেশকিছু উদ্যোগ নিয়েছেন। বাংলাদেশ টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর ২০০০ সালে প্রথম ম্যাচটি খেলে ভারতের বিপক্ষে। ওই ম্যাচের বাংলাদেশ স্কোয়াডের সব সদস্যকেও আমন্ত্রণ জানানো হয়েছে এই ম্যাচ দেখার জন্য।

ছবি: ২০১৭ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্ট জয়ের মুহূর্তে শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনলাইন থেকে সংগৃহীত

গোলাপি বলের টেস্ট টপ নিউজ দিবারাত্রির টেস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা মমতা বন্দ্যোপাধ্যায় সৌরভ গাঙ্গুলি

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর