Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বটতলার রঙ্গমঞ্চে ‘পথের দল’ ও মুম্বাই’র নাটক ‘ব্ল্যাক হোল’


২৫ নভেম্বর ২০১৯ ১৫:২০

পথে গানে অথবা গানে পথে ফেরি করার আকাংখা বহুদিন ধরেই। কোনো এক পড়ন্ত বিকেলে অনেকটা হঠাৎ করেই পথ চলা শুরু ‘পথের দল’র। পথে পথেই পথ চলতে শেখা। বহু বহু দিনের জমানো কথা বলতে না পারার যন্ত্রণা, বহু আত্ম-উপলব্ধির বিকাশে বাঁধাই হয়তো বা গানের রাস্তায় পথ চলতে চাওয়ার কারণ। আসলেই সে পথে কী আছে জানা নেই। শুধু ধারণ করা অনুভূতিগুলো জানানো। ভাগ করে নেওয়া পথ চলার আনন্দটুকু অথবা একই সাথে কষ্টের পরিহাস… সবকিছুর শেষে পথেরই মানুষ…. ‘পথের দল’।

বিজ্ঞাপন

জনপ্রিয় এই গানের দলটি আজ (২৫ নভেম্বর) গাইবে বটতলার রঙ্গমঞ্চে। আন্তর্জাতিক নাট্যোৎসব ‘বটতলা রঙ্গমেলা’র আজ ১০ম দিন। সন্ধ্যা ৬:০০ টায় ‘পথের দল’ এর পরিবেশনা দিয়ে শুরু হবে অনুষ্ঠান। এরপর সন্ধ্যা ৭:০০ টায় বটতলা অন্তরালের সম্মাননা ২০১৯ তুলে দেয়া হবে আলোক সহকারী মনির হোসেন এবং মঞ্চ সহকারী মো: মনির হোসেনকে।

সন্ধ্যা ৭:৩০ মিনিটে শুরু হবে ভারতের মুম্বাই থেকে আসা জ্যোতি ডোগরার নাটক ‘ব্ল্যাক হোল’। নাটকটি রচনা, নির্দেশনা ও অভিনয় করেছেন জ্যোতি ডোগরা। নাটক শেষে নাটকের অভিনয় শিল্পী ও কলাকুশলীদের হাতে স্মারক তুলে দেবেন ভাস্বর বন্ধোপাধ্যায়। এরপরই নির্দেশকের মুখোমুখি পর্বে শুরু হবে রঙ্গআড্ডা।

আগারগাঁও মুক্তিযুদ্ধ যাদুঘরে ১১ দিনব্যাপী আন্তর্জাতিক এই নাট্যোৎসবে প্রতিদিন ‘মূল রঙ্গমঞ্চে’ রাত সাড়ে সাতটা থেকে বটতলাসহ বাংলাদেশের দুটি ও বিদেশের আটটি দল তাদের নাটক পরিবেশন করছে। অংশগ্রহণকারী দেশগুলো হলো- বাংলাদেশ, ভারত, স্পেন, ইরান ও নেপাল। প্রতিদিন বহিরাঙ্গনে ‘নাদিম মঞ্চে’ থাকছে নাটক, গান, পারফরমেন্স আর্ট, কবিতা, মূকাভিনয়, নাচসহ বিভিন্ন আনন্দ আয়োজন, যা মূলত শুরু হয় সন্ধ্যা ছয়টায়।

গত ২২ ও ২৩ নভেম্বর বটতলার আয়োজনে ‘হৃদয়ঙ্গম ঋদ্ধ মঞ্চে’ শিশুদের প্রহর ছিলো ২ দিন। শিশুদের জন্য আয়োজন করা হয়েছিলো নাটক, পুতুল নাচ, আর্ট ক্যাম্প। নাটক পরিবেশন করেছে বরিশালের শব্দাবলী থিয়েটার, চট্টগ্রামের ফুলকি থিয়েটার এবং পাপেট শো পরিবেশন করেছে বাংলাদেশের পুতুল নাট্য গবেষণা ও উন্নয়ন কেন্দ্র।

এছাড়াও ২১, ২২ ও ২৩ নভেম্বর উৎসবের বিশেষ আয়োজনের মধ্যে অন্যতম ছিলো ‘মাস্টার ক্লাস’। সঙ্গীত ও নাট্য বিষয়ে ক্লাস নিয়েছেন নাট্যজন শিমুল ইউসুফ, চিত্রকলা ও নাট্যকলার যোগাযোগ বিষয়ে ক্লাস নিয়েছেন চিত্রশিল্পী ঢালী আল-মামুন এবং শরীর, নৃত্য ও প্রশ্ন বিষয়ে ক্লাস নিয়েছেন ভারতের অভিনেতা, নৃত্যশিল্পী, গায়ক শৈবাল বসু।

বিজ্ঞাপন

উৎসবের ৫ দিন (২১, ২২, ২৩, ২৪ ও ২৬ নভেম্বর) ধরে থাকছে ৫টি তথ্যচিত্র প্রর্দশনী। এগুলো হলো – তাপস সেনের উপর নির্মিত তথ্যচিত্র ‘লেট দেয়ার বি লাইট’; ফেরদৌসী মজুমদারের উপর নির্মিত তথ্যচিত্র ‘ফেরদৌসী মজুমদার – জীবন ও অভনিয়’; ‘বিহাইন্ড দ্য কার্টেন – এ জার্নি উইথ বিভাস চক্রবর্তী’; অধ্যাপক সৈয়দ জামিল আহমেদ এর উপর নির্মিত ‘দ্য কনজ্যুরর’ এবং নাট্যজন আতাউর রহমানের উপর নির্মিত তথ্যচিত্র ‘মঞ্চসারথী’।

২৬ নভেম্বর উৎসবের শেষ দিন থাকছে  বিভাস চক্রবর্তীর সাথে আলাপ – বটতলা আলাপ ৫।

আন্তর্জাতিক নাট্যোৎসব জ্যোতি ডোগরা জ্যোতি ডোগরার নাটক ব্ল্যাক হোল পথের দল বটতলা রঙ্গমেলা ২০১৯ বটতলার রঙ্গমঞ্চ বিভাস চক্রবর্তী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর