Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘কারাগারেই মারা যেতে পারেন জুলিয়ান অ্যাসাঞ্জ’


২৫ নভেম্বর ২০১৯ ১৪:৫০

বিশ্বের বিভিন্ন দেশের শাসনব্যবস্থায় অনিয়ম, দুর্নীতির গোপন নথি ফাঁস করে আলোচনায় আসা উইকিলিকসের প্রতিষ্ঠাতা ও অন্যতম সম্পাদক কারাবন্দি জুলিয়ান অ্যাসাঞ্জ প্রয়োজনীয় চিকিৎসা সেবার অভাবে কারাগারেই মারা যেতে পারেন। এমন আশঙ্কা প্রকাশ করেছেন বিশ্বের বিভিন্ন দেশের ৬০ চিকিৎসক। সোমবার (২৫ নভেম্বর) যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেলের কাছে পাঠানো একটি চিঠিতে স্বাক্ষরকারী ওই চিকিৎসকদের এই আশঙ্কার কথা জানিয়েছে স্কাই নিউজ।

এদিকে, ওই চিকিৎসকদের পক্ষ থেকে বলা হয়েছে, অ্যাসাঞ্জ বিষন্নতাসহ কিছু জটিল ধরনের শারীরিক ও মানসিক সমস্যায় ভুগছেন। তারা অতিদ্রুত অ্যাসাঞ্জকে মেডিকেল বিশ্ববিদ্যালয়ে স্থানান্তর করে বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে মেডিকেল বোর্ড গঠনের মাধ্যমে চিকিৎসার ব্যবস্থা করার কথা বলেছেন।

এর আগে, জুলিয়ান অযাসাঞ্জের বিরুদ্ধে আনা যৌন হয়রানির অভিযোগ নাকচ করে দেয় সুইডেনের কর্তৃপক্ষ। উইকিলিকসের পক্ষ থেকে সুইডেনের এই উদ্যোগকে স্বাগত জানানো হয়েছে।

প্রসঙ্গত, বেলমার্শের কারাগারে বন্দি জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে নিয়ে গিয়ে বিচারের মুখোমুখি করা হবে কি না, এ সংক্রান্ত একটি শুনানির জন্য সময় নির্ধারন করা হয়েছে ২০২০ সালের ফেব্রুয়ারিতে। সেখানে পেন্টাগনের কম্পিউটার সিস্টেম হ্যাক করে তথ্য হাতিয়ে নেওয়ার ১৮ অভিযোগে তাকে বিচারের মুখোমুখি করা হতে পারে।

অস্ট্রেলিয়া উইকিলিকস কারাগার চিকিৎসা জুলিয়ান অ্যাসাঞ্জ টপ নিউজ বেলমার্শ কারাগার যুক্তরাজ্য যুক্তরাষ্ট্র সুইডেন


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সম্পর্কিত খবর