Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চার গ্রামে সুপেয় পানি সরবরাহের নির্দেশ


২৬ নভেম্বর ২০১৯ ১২:৪৯

ঢাকা: চট্টগ্রামের পটিয়া থানার চার গ্রামে সুপেয় পানি সরবরাহের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গ্রাম চারটি হলো চরকানাই, হুলাইন, পাচুরিয়া ও হাবিলাসদ্বীপ।

একইসঙ্গে পানি সংকট নিরসন না হওয়া পর্যন্ত শিল্প-কারখানা কর্তৃক চার গ্রামের ভূগর্ভস্থ পানি উত্তোলনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছন হাইকোর্ট।

এ বিষয়ে জারি করা রুলের শুনানি শেষে মঙ্গলবার (২৬ নভেম্বর) বিচারপতি তারিক উল হাকিমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

এ ছাড়া পানি সম্পদ মন্ত্রণালয়কে পানি আইনের অধীনে এ চার গ্রামকে পানি সংকটাপন্ন এলাকা ঘোষণা করা হবে কি না তিন মাসের মধ্যে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সৈয়দা রিজওয়ানা হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাইনুল হাসান।

পরে সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, চট্টগ্রামের পটিয়া থানার চরকানাই, হুলাইন, পানচুরিয়া ও হাবিলাসদ্বীপ এই চারটি গ্রাম থেকে শিল্প কারখানা কর্তৃক ভূগর্ভস্থ পানি উত্তোলনের কারণে বসবাসকারী ৩০ হাজার মানুষ পানি পাচ্ছিল না। তিন শতাধিক টিউবয়েল বিকল হয়ে গিয়েছিল। এ অবস্থায় হাইকোর্টে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি’র (বেলা) পক্ষে থেকে রিট করা হয়।

আদালত এর আগে রুল জারি করেছিলেন। আজ চূড়ান্ত শুনানি শেষে আদালত রায় দিয়েছেন।

চার গ্রাম টপ নিউজ বিশুদ্ধ পানি সুপেয় পানি হাইকোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর