Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশ-তুরস্ক পারস্পারিক নিরাপত্তা সহযোগিতায় আগ্রহী


২৭ নভেম্বর ২০১৯ ০১:২০

ঢাকা: বাংলাদেশ ও তুরস্ক পারস্পরিক নিরাপত্তা সহযোগিতা, মাদক ও সন্ত্রাসের বিরুদ্ধে যৌথভাবে কাজ করার ব্যাপারে সম্মত হয়েছে।

মঙ্গলবার (২৬ নভেম্বর) তুরস্কের রাজধানী আঙ্কারার গভর্নর এইচই ভ্যাসিপ সাহিন-এর সঙ্গে তাঁর ভবনে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল সাক্ষাত করতে গেলে এ বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রীর বৈঠকে নিরাপত্তা ছাড়াও ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, সংস্কৃতি ইত্যাদি ক্ষেত্রেও সহযোগিতার বিষয়ে অলোচনা হয়। আসাদুজ্জামান খাঁন কামাল তাঁর এই সফরে তুরস্কের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী তুরস্কের গভর্নরকে বাংলাদেশে আশ্রিত মিয়ানমারের নাগরিকদের (রোহিঙ্গা) ব্যাপারে বাংলাদেশ সরকারের কার্যক্রম সম্পর্কে আলোকপাত করেন এবং রোহিঙ্গাদের মিয়ানমারে দ্রুত প্রত্যাবর্তনে তুরস্ক সরকারের সহযোগিতা কামনা করেন।

আঙ্কারার গভর্নর দু’দেশের বিদ্যমান দ্বি-পাক্ষিক সম্পর্কের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন এবং এই সম্পর্ককে আরও গভীর করার ব্যাপারে তাঁর আগ্রহের বিষয়টি মন্ত্রীকে জানান। এবং এ বিষয়ে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

বৈঠকের আগে আসাদুজ্জামান খাঁন কামাল তুরস্কের রেড ক্রিসেন্টের প্রধান অফিস পরিদর্শন করেন এবং দেশটির রেড ক্রিসেন্ট চেয়ারম্যান ড. কেরেম কিনিক এবং মহাপরিচালক ড. ইব্রাহিম আলটান-এর সঙ্গে সংস্থাটির কার্যক্রম সম্পর্কে মতবিনিময় করেন। এ সময় বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের বিভিন্ন মানবিক সহযোগিতা প্রদানের জন্য তাদের ধন্যবাদ জানান বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী। বৈঠক শেষে তিনি তুরস্কের জাতির জনক মোস্তফা কামাল আতাতুর্কের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

উল্লেখ্য, বাংলাদেশ ও তুরস্কের মধ্যে ২৭ নভেম্বর স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের দ্বি-পাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে।

তুরস্ক নিরাপত্তা সহযোগিতা বাংলাদেশ স্বরাষ্ট্রমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর