Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিএনপির আমলে তৈরি শিশুপার্কের মেয়াদ বাড়িয়ে সমালোচনায় চসিক


২৮ নভেম্বর ২০১৯ ০৯:৪২

চট্টগ্রাম ব্যুরো: পরিবেশবাদীদের আপত্তির তোয়াক্কা না করে চট্টগ্রাম সার্কিট হাউস সংলগ্ন শিশু পার্কের বরাদ্দ আরও ১৫ বছর বাড়িয়ে সমালোচনার মুখে পড়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। পরিবেশবাদী, নগর পরিকল্পনাবিদ, স্থপতি ও শিক্ষাবিদদের পাশাপাশি বিভিন্ন সংগঠনও শিশু পার্কের জায়গায় সবুজ চত্বর করার দাবিতে সোচ্চার হয়েছে।

নব্বইয়ের দশকের শুরুতেও শিশুপার্কের জায়গায় ছায়াঘেরা সবুজ চত্বর ছিল। প্রতিবছর ডিসেম্বরে সেখানে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ অনুষ্ঠানের আয়োজন করত ‘মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদ’। সেই স্মৃতিচারণ অনুষ্ঠান ঠেকাতে তৎকালীন বিএনপি সরকার সবুজ চত্বর ধ্বংস করে শিশুপার্ক তৈরির উদ্যোগ নিয়েছিল। ১৯৯৪ সালের ২৮ নভেম্বর থেকে সুবিশাল চত্বরটি ২৫ বছরের জন্য ইজারা দেওয়া হয়েছিল ‘ভায়া মিডিয়া বিজনেস সার্ভিসেস’ নামে একটি প্রতিষ্ঠানকে। বুধবার (২৭ নভেম্বর) এই ইজারার মেয়াদ শেষ হয়েছে।

বিজ্ঞাপন

দীর্ঘদিন ধরে চট্টগ্রামের বিভিন্ন মহল থেকে দাবি তোলা হয়েছিল, শিশুপার্কের ইজারা যেন আর বাড়ানো না হয়। সবুজ উদ্যানটিকে যেন আবারও ফিরিয়ে আনা হয়। কিন্তু সম্প্রতি আবারও ১৫ বছরের জন্য একই প্রতিষ্ঠানের কাছে তিন একর আয়তনের এই জায়গার ইজারা নবায়ন করে সিটি করপোরেশন। এরপর থেকেই মূলত সমালোচনা চলছে।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন নগরবাসীর অনুভূতির প্রতি সম্মান জানিয়ে শিশুপার্কটিকে সবুজ চত্বর করার জন্য মেয়র আ জ ম নাছির উদ্দীনের প্রতি আহ্বান জানিয়েছেন। বুধবার (২৭ নভেম্বর) নাগরিক উদ্যোগ নামে একটি সংগঠনের আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান।

বিজ্ঞাপন

সুজন বলেন, পুরনো সার্কিট হাউসটি বাংলাদেশের একটি অনন্য ঐতিহ্য। আর এর সামনের সবুজ চত্বরটিও ছিল সেই ঐতিহ্যের অংশ। মুক্তিযুদ্ধের বিজয় মঞ্চের স্মৃতিচারণ বন্ধ করতে ক্ষুদ্র রাজনৈতিক স্বার্থে সাবেক মেয়র বিএনপি নেতা মীর মোহাম্মদ নাছির উদ্দিন চত্বরটিকে শিশুপার্কের জন্য বরাদ্দ দিয়ে সেই ঐতিহ্য ধ্বংস করেন। আমরা দীর্ঘদিন ধরে শিশুপার্ক সরিয়ে সবুজ চত্বর ফিরিয়ে আনার দাবি জানিয়ে আসছিলাম। এটা এখন সময়ের দাবি। কোনোভাবেই পার্কের ইজারা আর বাড়ানো উচিৎ হবে না। এই সবুজ চত্বরের সঙ্গে চট্টগ্রাম নগরবাসীর আবেগ-অনুভূতি জড়িত।

মেয়রের উদ্দেশে সুজন আরও বলেন, ‘শিশুপার্ক ভেঙ্গে সবুজ চত্বর করুন। সেখানে মুক্তিযুদ্ধের ভাস্কর্য স্থাপন করুন। চট্টগ্রামবাসী আপনার পাশে থাকবে। আমাদের শিশুদের প্রাণভরে নিঃশ্বাস নেওয়ার সুযোগ দিন। পার্কের নামে আমাদের শিশুদের খাঁচায় বন্দি করে রাখবেন না।’

সভায় নাগরিক উদ্যোগের সিনিয়র সদস্য সাইদুর রহমান চৌধুরীর সভাপতিত্বে সংগঠনের সদস্য সচিব হাজী মো. হোসেন, মোরশেদ আলম, মো. শাহজাহান, সমীর মহাজন লিটন, স্বরূপ দত্ত রাজু এবং ইমরান আহমেদ ইমু বক্তব্য রাখেন।

এদিকে শিশুপার্কের জন্য আরও ১৫ বছর সময় বাড়ানোকে চট্টগ্রাম সিটি করপোরেশনের আমলাতান্ত্রিক গোঁয়ার্তুমি বলে উল্লেখ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) চট্টগ্রাম জেলা শাখা। এক বিবৃতিতে ভারপ্রাপ্ত সভাপতি আবদুল নবী ও সাধারণ সম্পাদক অশোক সাহা বলেন, ‘সবুজ উদ্যানটি মুক্তিযুদ্ধ বিরোধী বিবেচনায় মুক্তিযুদ্ধের বিজয় মেলাকে ক্ষতিগ্রস্ত করতে শিশুপার্কের জন্য বরাদ্দ দিয়েছিল তৎকালীন সিটি করপোরেশন। সেই মেয়াদ শেষ হওয়ার পর আরও ১৫ বছরের জন্য ইজারা দেওয়া কোনোভাবেই উচিৎ হয়নি। সিটি করপোরেশন এটা করেছে আর্থিক লাভের বিষয় মাথায় রেখে। কিন্তু দেশের ইতিহাস-ঐতিহ্য নিয়ে ব্যবসা চলে না।’

সিপিবি নেতারা আরও বলেন, ‘আমরা চট্টগ্রাম সিটি করপোরেশনকে আমলাতান্ত্রিক গোঁয়ার্তুমি পরিহারের আহ্বান জানাচ্ছি। একইসঙ্গে বিশেষজ্ঞ মতামত বিবেচনায় নিয়ে শিশুপার্ক অন্যত্র স্থানান্তর করে নান্দনিক, সবুজ একটি উদ্যান গড়ে তোলার আহ্বান জানাচ্ছি।’

এদিকে সামলোচনার মধ্যে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বিভিন্ন গণমাধ্যমে এ বিষয়ে বক্তব্য দিয়েছেন। মেয়র বলেছেন, পার্ক হিসেবে ব্যবহারের জন্য প্রতিরক্ষা মন্ত্রণালয়ের শর্ত থাকায় আবারও বরাদ্দ দিতে হয়েছে।

চসিক বিএনপি মেয়াদ শিশুপার্ক

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর