Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১০ মাসে ১২৫৩ জন নারী-শিশু ধর্ষণের শিকার


২৯ নভেম্বর ২০১৯ ২০:৫৯

ঢাকা: সারাদেশে নারী- শিশু নির্যাতন, ধর্ষণ, হত্যা এক ভয়াবহ রূপ ধারণ করেছে। দুই বছরের শিশুকন্যা থেকে ৬০ বছরের বৃদ্ধাও ধর্ষণ নির্যাতন থেকে রেহাই পাচ্ছে না। চলতি বছরের আইন ও সালিশ কেন্দ্রের তথ্যমতে প্রথম ১০ মাসে ১ হাজার ২৫৩ জন নারী-শিশু ধর্ষণের শিকার হয়েছে।

শুক্রবার (২৯ নভেম্বর) সকালে জাতীয় প্রেস ক্লাবে সামনে সমাজতান্ত্রিক মহিলা ফোরামের উদ্যোগে নারী-শিশু নির্যাতন-ধর্ষণ-হত্যার বিচার এবং সৌদি আরবসহ প্রবাসে নারী শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করার দাবিতে সমাবেশ করে ফোরামটি। সেখানে এসব তথ্য তুলে ধরেন।

বক্তারা বলেন, ‘ধর্ষণ, অপহরণ, বন্দি করে গণধর্ষণ, যৌতুকের জন্য নির্যাতন-হত্যা, বখাটেদের উৎপাত, গণপরিবহ ও ইন্টারনেটে ব্ল্যাকমেইলসহ ঘরে-বাইরে এমন নির্যাতনের মাত্রাই পৌঁছেছে যে, নারীদের স্বাভাবিকভাবে জীবনযাপন করাটা কল্পনার বিষয়বস্তু হয়ে পড়েছে।’

ধর্ষণের শিকার ১০৬ জন শিশুর বয়স ছয় বছরের নিচে রয়েছে। এই শিশুদের কাউকে খেলতে গেলে, কাউকে চকলেটের আশ্বাস দেখিয়ে, কাউকে লিপিস্টিক দিয়ে সাজিয়ে দেওয়ার কথা বলে ধর্ষণ করা হচ্ছে।

বক্তারা বলেন, সম্প্রতি সৌদি আরবে নারী-গৃহশ্রমিকদের দুঃসহ জীবন ও লাশ হয়ে ফেরার ঘটনা দেশবাসীকে ভীষণভাবে উদ্বিগ্ন করেছে। এ বছর জানুয়ারি থেকে মধ্য সেপ্টেম্বর পর্যন্ত সাড়ে ৮ মাসে ৮৫০ জন নারী শ্রমিক সৌদি আরব থেকে দেশে ফিরে এসেছেন। এর মধ্যে আগস্ট মাসের একদিনেই ১০৯ জন ফিরেছেন।

সংগঠনটির সভাপতি রওশন আরা রুশোর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শম্পা বসুর পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন ফোরামের সহ-সভাপতি দীপালি রাণী, সাংগঠনিক সম্পাদক দিলরুবা নূরীসহ অন্যরা বক্তব্য রাখেন।

ধর্ষণ নারী ও শিশু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর