Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংকটাপন্ন অবস্থায় মার্কিন-তুরস্ক সম্পর্ক : টিলারসন


১৬ ফেব্রুয়ারি ২০১৮ ২০:৫৭

সারাবাংলা ডেস্ক

তুরস্কের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক সংকটাপন্ন অবস্থায় রয়েছে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

সিরিয় সংকট নিরসনে তুরস্কের সঙ্গে দ্বিমত পোষণ করছে যুক্তরাষ্ট্র এবং আঙ্কারার বিপক্ষে অবস্থান নিচ্ছে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভু্সগ্লুর এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে মর্কিন পররাষ্ট্রমন্ত্রী একথা বলেন।

শুক্রবার তুরস্কের রাজধানী আঙ্কারায় এক যৌথ সাংবাদিক সম্মেলন করেন দুদেশের পররাষ্ট্রমন্ত্রী।

ওই সাংবাদিক সম্মেলনে রেক্স টিলারসন আরেও বলেন, তুরস্ক ও যুক্তরাষ্ট্রের মধ্যে সুসম্পর্ক বজয় রাখা দুদেশের জন্যই তাৎপর্যপূর্ণ। তাই আমাদের উচিৎ হবে বিরোধের পথ পরিহার করা।

টিলারসন বলেন, আমাদেরকে সাময়িক স্বার্থের কথা চিন্তা করা ঠিক হবে না। পরস্পরের প্রতি সম্মান দেখাতে হবে। দুদেশের সাধারণ স্বার্থের প্রতি গুরুত্ব দিতে হবে। পারস্পারিক সম্পর্ক বৃদ্ধি করার এখনই উপযুক্ত সময়। সিরিয়াতে ওয়াশিংটন ও আঙ্কারার অভিন্ন লক্ষ্যে আছে বলে মনে করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

তবে যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যকার সম্পর্ক ‘জটিল অবস্থায়’ রয়েছে বলে মনে করেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী  মেভলুত কাভুসগ্লু। ওই সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, আমাদের উচিৎ হবে দুদেশের সম্পর্কে যে দূরত্ব তৈরি হয়েছে; যত তাড়াতাড়ি সম্ভব তা দূর করা। দুদেশের মধ্যে সম্পর্ক উন্নয়নে তুরস্ক ও যুক্তরাষ্ট্র পরিকল্পিতভাবে সুনির্দিষ্ট পথে অগ্রসর হচ্ছে বলেও জানান তুর্কি পররাষ্ট্রমন্ত্রী।

তবে সম্পর্ক উন্নয়নের পরিকল্পনার বিষয়ে দুই পররাষ্ট্রমন্ত্রীর কেউই সুস্পষ্ট করে কিছু বলেননি।

বিজ্ঞাপন

গত জানুয়ারিতে, সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় কুর্দি অধ্যুষিত মানবিজ এলাকা থেকে কুর্দিদের বিতাড়িত করার লক্ষ্যে সামরিক অভিযান শুরু করে তুরস্ক। তবে কুর্দিদের সমর্থন দেয় ওই এলাকায় মোতায়েন মার্কিন সেনাবাহিনী। শুরু থেকে আঙ্কারা অভিযোগ করে আসছে আইএস নিধনের নামে ওই এলাকায় কুর্দিদের মদদ দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

তুরস্ক ওই এলাকায় অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত অন্তত ৩০ তুর্কি সেনা ও এক হাজারেরও বেশি কুর্দি যোদ্ধা নিহত হন।

সারাবাংলা/আইএ

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর