Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশে প্রথমবারের মতো আন্তর্জাতিক ভিডিও আর্ট ফেস্টিভ্যাল


৬ ডিসেম্বর ২০১৯ ০৯:০০

বাংলাদেশের মিডিয়া শিল্পচর্চায় নতুন মাত্রা যোগ করতে প্রথমবারের মতো আয়োজিত হয়েছে ‘ভিডিও আর্ট ফেস্টিভ্যাল ২০১৯’। শুক্রবার (৬ ডিসেম্বর) থেকে শুরু হয়ে চলবে ৯ ডিসেম্বর পর্যন্ত। বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও আর্টপ্রো আর্ট ইনিশিয়াটিভের যৌথ উদ্যোগে আয়োজিত আন্তর্জাতিক এই ফেস্টিভ্যালে অংশ নিচ্ছেন বাংলাদেশসহ বিশ্বের মোট ১৬টি দেশের ২৫ জন শিল্পী। ফেস্টিভ্যালের থিম ‘Neighborhood’।

শুক্রবার (৬ ডিসেম্বর) বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ভবনের অডিটোরিয়ামে সকাল ১১টায় সেমিনার এবং দুপুর ১২টায় থাকবে ফেস্টিভ্যালের উদ্বোধনী পর্ব। আন্তর্জাতিক অঙ্গনে ভিডিওর মাধ্যমে শিল্পচর্চা করছেন, এমন শিল্পীদের সীমানার বাধা অতিক্রম করে একত্রিত করতেই এই আয়োজন।

বিজ্ঞাপন

প্রযুক্তির প্রতিনিয়ত আধুনিক সংস্করণের যে ধারা, সেখান থেকেই শুরু হয় ভিডিও আর্টের যাত্রা। ষাটের দশকে শিল্পী নাম জুন পেইকের মাধ্যমে শুরু হওয়া এই শিল্পচর্চা বর্তমানে বিশ্বজুড়ে একটি জনপ্রিয় মাধ্যম। বাংলাদেশে নব্বইয়ের দশকের শেষভাগে এই শিল্পচর্চার প্রচলন শুরু হয়। অন্তর্জালের মাধ্যমে ধারাবাহিকভাবে চর্চারত বাংলাদেশি ও আন্তর্জাতিক শিল্পীদের একতাবদ্ধ করতেই আর্টপ্রো’র এই ভিডিও আর্ট ফেস্টিভ্যাল। এই আয়োজন এই মাধ্যমের চর্চাকে এক নতুন দ্বারপ্রান্তে পৌঁছে দেবে— এমনটাই প্রত্যাশা আয়োজকদের।

আর্টপ্রো আর্ট ইনিশিয়াটিভ বাংলাদেশ শিল্পকলা একাডেমি ভিডিও আর্ট ফেস্টিভ্যাল ২০১৯

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর