Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মোছলেমের হাতে বাদলের আসনের নৌকা


৯ ডিসেম্বর ২০১৯ ২১:৫৮

চট্টগ্রাম ব্যুরো: বর্ষীয়ান রাজনীতিবিদ প্রয়াত জাসদ নেতা মইন উদ্দীন খান বাদলের আসনে ‍উপনির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন মোছলেম উদ্দিন আহমেদ। চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম নিজ জন্মস্থান বোয়ালখালী উপজেলা থেকে প্রথমবারের মতো সংসদ নির্বাচন করতে যাচ্ছেন। বারবার এই আসন থেকে মনোনয়ন চাইলেও মহাজোটের রাজনীতিসহ বিভিন্ন সমীকরণে তিনি বঞ্চিত হয়েছিলেন। কিন্তু রাজনৈতিক জীবনের নানা চড়াই-উৎরায় পেরিয়ে শেষ পর্যন্ত কর্ণফুলী নদীর পাড়ের এই আসনে ভোটের মাঠে নামার টিকেট অর্জন করলেন মুক্তিযোদ্ধা মোছলেম উদ্দিন আহমেদ।

বিজ্ঞাপন

সোমবার (৯ ডিসেম্বর) সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী ও দলীয় সভানেত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভায় মোছলেম উদ্দিনের মনোনয়ন চূড়ান্ত করা হয়।

আরও পড়ুন- চট্টগ্রাম-৮ উপনির্বাচন: নৌকা চান বাদলের সহধর্মিনীসহ ১৯ জন

সংসদীয় বোর্ডের অন্যতম আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য আমির হোসেন আমু সারাবাংলাকে বলেন, ‘চট্টগ্রামে একজন সংসদ সদস্যের মৃত্যুর কারণে একটি আসন শূন্য হয়েছে। সেই আসনের উপনির্বাচনে আমাদের দল থেকে ১৯ জন মনোনয়ন চেয়েছিলেন। যাচাই-বাছাই শেষে মোছলেম উদ্দিন আহমেদের মনোনয়ন চূড়ান্ত করা হয়েছে। তিনি আসন্ন উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী।’

বোয়ালখালী উপজেলা এবং সংলগ্ন নগরীর কয়েকটি ওয়ার্ড নিয়ে গঠিত চট্টগ্রাম-৮ আসনে ২০০৮ সালে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটের মনোনয়নে নির্বাচিত হয়েছিলেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) কার্যকরী সভাপতি মইন উদ্দীন খান বাদল। ২০১৪ সালে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এবং ২০১৮ সালের সংসদ নির্বাচনেও তিনি নির্বাচিত হন মহাজোটের মনোনয়নে। গত ৭ নভেম্বর মঈনউদ্দিন খান বাদল শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

বাদলের মৃত্যুতে শূন্য হওয়া এই আসনে আগামী ১৩ জানুয়ারি উপনির্বাচন ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ক্ষমতাসীন আওয়ামী লীগ থেকে মোছলেম উদ্দিন আহমেদের পাশাপাশি সাবেক মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, প্রয়াত বাদলের স্ত্রী সেলিনা বাদল, নগর আওয়ামী লীগের অর্থ সম্পাদক সিডিএ’র সাবেক চেয়ারম্যান আবদুচ ছালামসহ ১৯ জন মনোনয়ন চেয়েছিলেন। তবে জোরালো আলোচনায় ছিলেন সেলিনা বাদল ও মোছলেম উদ্দিন।

বিজ্ঞাপন

কয়েকজন হেভিওয়েট মনোনয়ন প্রত্যাশীকে টপকে মোছলেম উদ্দিন আহমেদের মনোনয়নের খবরে ওই আসনের অধীন বোয়ালখালী উপজেলায় এবং নগরীর সংশ্লিষ্ট ওয়ার্ডগুলোতে দলের নেতাকর্মীদের মধ্যে ব্যাপক উদ্দীপনা তৈরি হয়েছে। মনোনয়নের খবরে রাতেই বোয়ালখালী উপজেলা সদরে এবং নগরীর বিভিন্ন এলাকায় আনন্দ মিছিল করেছেন আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা।

চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি এস এম বোরহান উদ্দিন সারাবাংলাকে বলেন, ‘মোছলেম উদ্দিন আহমেদ আওয়ামী লীগের একজন ত্যাগী নেতা। বারবার তিনি নিজের এলাকা থেকে মনোনয়ন চেয়েছেন, কিন্তু পাননি। এবার মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে মূল্যায়ন করেছেন। আমরা বোয়ালখালীসহ দক্ষিণ চট্টগ্রামের আওয়ামী লীগ পরিবার প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞ। একইসঙ্গে জীবনের প্রায় শেষ সময়ে এসে একজন ত্যাগী নেতা দলের কাছে মূল্যায়ন পেয়েছেন। এতে সবাই উৎফুল্ল। দলের নেতাকর্মীরা নিজেরাই বিভিন্ন এলাকায় মিছিল-সমাবেশ করেছেন। ইনশাল্লাহ, আমাদের নেতা বিপুল ভোটে জয়ী হবেন।’

ষাটের দশকে ছাত্রলীগের রাজনীতি থেকে উঠে আসা মোছলেম উদ্দিন আহমেদ মুক্তিযুদ্ধের সময় চট্টগ্রাম শহর ছাত্রলীগের অন্যতম নেতা ছিলেন। মুক্তিযোদ্ধা মোছলেম চট্টগ্রাম নগরীতে বেশ কয়েকটি অপারেশনে অংশ নেন। প্রয়াত আওয়ামী লীগ নেতা এ বি এম মহিউদ্দিন চৌধুরীর ছায়াসঙ্গী হিসেবে ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর দলকে সংগঠিত করতে যে ক’জন নেতা ভূমিকা রেখেছিলেন, মোছলেম উদ্দিন তাদের অন্যতম। বঙ্গবন্ধুকে হত্যার পর বিভিন্ন আন্দোলন-সংগ্রামে নেতৃত্ব দিতে গিয়ে কয়েকবার কারাবরণ করতে হয়েছে তাকে।

মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে তিনি চট্টগ্রাম পৌরসভার লালখান বাজার ওয়ার্ডের কমিশনার নির্বাচিত হয়েছিলেন। পরে দলের সিদ্ধান্তে দক্ষিণ চট্টগ্রামে আওয়ামী লীগের সঙ্গে যুক্ত হন। প্রয়াত আওয়ামী লীগ নেতা আক্তারুজ্জামান চৌধুরী বাবুর সঙ্গে মিলে দীর্ঘদিন ধরে দক্ষিণে আওয়ামী লীগের নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। দক্ষিণের সাধারণ সম্পাদক থেকে বাবুর মৃত্যুর পর সভাপতি পদে আসেন মোছলেম।

২০০১ সালের নির্বাচনে মোছলেম উদ্দিন আহমেদ বোয়ালখালী থেকে মনোনয়ন চেয়েছিলেন। কিন্তু ওই আসনে না দিয়ে তাকে বোয়ালখালী উপজেলার পার্শ্ববর্তী পটিয়া আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন দেওয়া হয়। কিন্তু বিএনপির প্রার্থী গাজী শাহজাহান জুয়েলের কাছে তিনি হেরে যান। এরপর ২০০৮ সাল থেকে গত তিনটি নির্বাচনে তিনি বোয়ালখালী থেকে মনোনয়ন চেয়ে আসছিলেন। মহাজোটের রাজনীতির জন্য আসনটি বারবার জাসদ নেতা মঈনউদ্দিন খান বাদলকে ছেড়ে দেওয়া হয়।

চট্টগ্রাম-৮ উপনির্বাচন টপ নিউজ মইন উদ্দীন খান বাদল মোছলেম উদ্দিন আহমেদ

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর