Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিডনিতে কালো ধোঁয়া, দিনের বেলায় রাতের অন্ধকার


১০ ডিসেম্বর ২০১৯ ১৩:০০

অস্ট্রেলিয়ার সিডনি দাবানল থেকে সৃষ্ট কালো ধোঁয়ায় অন্ধকার হয়ে আছে। মঙ্গলবার (১০ ডিসেম্বর) বনভূমি পোড়া কালো ধোঁয়ার পুরু চাদর ঢেকে রেখেছে ব্যস্ততম এই শহরটিকে। দিনেরবেলায়ই যেনো নেমে এসেছে রাতের অন্ধকার। এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) অনুসারে বিপদজনক পরিস্থিতির চেয়েও ১১গুন খারাপ অবস্থা সিডনির বায়ু পরিস্থিতির। উদ্ভূত পরিস্থিতিতে সিডনি থেকে সকল ফেরি চলাচল বন্ধ রয়েছে, ডাউনটাউন অঞ্চলের অফিসগুলো থেকে কর্মীদের নিরাপদে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। খবর অ্যাসোসিয়েটেড প্রেস।

স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তার কার্যালয় থেকে নাগরিকদের হৃদরোগ ও শ্বাস প্রশ্বাসের সমস্যার কথা বিবেচনায় রেখে জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এ ব্যাপারে নিউ সাউথ ওয়েলসের স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে রিচার্ড ব্রুম জানিয়েছেন, ধোঁয়ায় সিডনির পরিস্থিতি ধীরে ধীরে ভয়াবহ আকার ধারণ করছে। স্বাস্থ্য বিভাগ নাগরিকদের এই পরিস্থিতি গুরুত্বের সাথে দেখতে আহবান জানাচ্ছে।

ইতোমধ্যেই কয়েক ডজন রোগীকে শ্বাস প্রশ্বাসের সমস্যাজনিত কারণে হাসপাতালে স্থানান্তর করা হয়েছে বলে নিউ সাউথ ওয়েলসের জরুরি অ্যাম্বুলেন্স সার্ভিসের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।

প্রচন্ড ধোঁয়ায় সিডনির রেলওয়ে স্টেশনগুলো থেকে জরুরি ফায়ার অ্যালার্ম বাজতে শুরু করেছে। ধোঁয়ার ভয়াবহতা সম্পর্কে বলতে গিয়ে নিউ সাউথ ওয়েলসের সহকারি সচিব থমাস কস্টা জানিয়েছেন, বাতাসে বিষাক্ততা প্রচন্ড। যদিও আবহাওয়ার পূর্বাভাসে বাতাস প্রবাহিত হওয়ার কথা বলা হয়েছে। তাতে যেমন ধোঁয়ার কালো মেঘ কেটে যাবে একই সাথে বনভূমির দাবানলও কয়েকগুন বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকবে।

অস্ট্রেলিয়া একিউআই কালো ধোঁয়া সিডনি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর