Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মিয়ানমারের বিরুদ্ধে মামলায় গাম্বিয়াকে সহযোগিতা করেছে বাংলাদেশ’


১০ ডিসেম্বর ২০১৯ ২০:১০

ঢাকা: গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে দায়ের করা মামলায় আন্তর্জাতিক বিচারিক আদালতে (আইসিজে) শুনানি শুরু হওয়ার অনেক আগে থেকেই গাম্বিয়াকে তথ্য-উপাত্ত দিয়ে সহযোগিতা করছে বাংলাদেশ।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম মঙ্গলবার (১০ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে গণমাধ্যমকর্মীদের এ তথ্য জানিয়েছেন।

আরও পড়ুন- রোহিঙ্গা ইস্যুতে অন্তর্বর্তীকালীন পদক্ষেপ চায় গাম্বিয়া

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, কৌশলগত কারণে আমরা অনেক আগে থেকেই গাম্বিয়াকে সহযোগিতা করে আসছি। ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) একাধিক বৈঠকেও এ বিষয়ে আলোচনা হয়েছে। জাতিসংঘের অন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিরুদ্ধে মামলায় গাম্বিয়াকে সহায়তা দিতে পররাষ্ট্র সচিবের নেতৃত্বে ঢাকা থেকে একটি দল সেখানে গিয়েছে। মিয়ানমার কোনো ভুল বা মিথ্যা তথ্য-উপাত্ত দিলে ঢাকা থেকে যাওয়া দল সেই বিষয়ে সঠিক তথ্য-উপাত্ত দিয়ে গাম্বিয়াকে সহযোগিতা করবে।

শাহরিয়ার আলম আরও বলেন, আশা করছি, আন্তর্জাতিক বিচারিক আদালতে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার দায়ের করা মামলার রায়ে রোহিঙ্গারা ন্যায় বিচার পাবেন।

আরও পড়ুন- মানবাধিকার রক্ষার আন্দোলন থেকে জেনোসাইড ট্রাইব্যুনালে

প্রতিমন্ত্রী এদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাকিম চত্বরে ঢাকা বিশ্ববিদ্যালয় বইমেলার উদ্বোধন করেন। পরে তিনি মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

প্রসঙ্গত, রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর গণহত্যা ও নিপীড়নের অভিযোগে আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিরুদ্ধে মামলা দায়ের করে গাম্বিয়া। আজ মঙ্গলবার এই মামলার শুনানি শুরু হয়েছে। প্রথম দিন গাম্বিয়া তাদের যুক্তিতর্ক উপস্থাপন করেছে। আগামীকাল বুধবার (১১ ডিসেম্বর) মিয়ানমার তাদের যুক্তি উপস্থাপন করবে একই আদালতে। বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) উভয় পক্ষ প্রতিপক্ষের যুক্তি খণ্ডন করবে। সংশ্লিষ্টরা আশা করছেন, এরপর আদালত একটি অন্তর্বর্তীকালীন আদেশ দেবেন এই মামলায়।


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর