Thursday 17 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইতালিতে মিলান কন্স্যুলেটের আয়োজনে বিজয় দিবস উদযাপন


১৮ ডিসেম্বর ২০১৯ ০৯:৩৬

ইতালি: ইতালির মিলান শহরে বাংলাদেশ কন্স্যুলেটের আয়োজনে বিপুল উৎসাহ, উদ্দীপনা ও যথাযথ মর্যাদায় নানা কর্মসূচির মধ্য দিয়ে প্রতিবছরের মত এবারও মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে।

১৬ই ডিসেম্বর (সোমবার) ৪৯তম বিজয় দিবস উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে অংশ নেন মিলানে বসবাসরত মুক্তিযোদ্ধা, সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক, ব্যবসায়িক, সাংবাদিক, আঞ্চলিক নেতাসহ সব শ্রেণি পেশার বাংলাদেশি নাগরিক।

কনসাল জেনারেল ইকবাল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী, বর্তমান সংসদ সদস্য দীপংকর তালুকদার।

দিবসের শুরুতে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এর পর পবিত্র কোরআন ও অন্যান্য ধর্মগ্রন্হ হতে পাঠের মধ্য দিয়ে দিবসের দ্বিতীয় ভাগের অনুষ্ঠান শুরু হয়। প্রথমে প্রধান অতিথি ও কনসাল জেনারেলসহ কর্মকর্তারা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে লোম্বারদিয়া আওয়ামী লীগ, মিলান বাঙলা প্রেস ক্লাবসহ কমিউনিটির নেতারা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এর পর মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে দেশে অব্যাহত শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত হয়। এছাড়া দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী প্রতিমন্ত্রীর দেওয়া বাণী পড়ে শোনানো হয়।

প্রধান অতিথি দীপংকার তালুকদার তাঁর বক্তব্যে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ঐতিহাসিক ক্রমবিকাশের ধারা তুলে ধরেন। তিনি বলেন, ‘যে সব ব্যক্তি বা রাষ্ট্র বাংলাদেশের অভ্যূদয় ও স্থায়ীত্বের ব্যপারে সন্দিহান ছিলেন তারাই আজ এ দেশের ব্যাপক উন্নয়নের স্বীকৃতি দিয়ে চলেছেন। অগ্রগতির এ ধারা অব্যাহত রাখতে পারলে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে।’

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের সকল উন্নয়ন কর্মসূচি ও পরিকল্পনা সবাইকে এগিয়ে নিতে এবং দেশ প্রেমে উদ্বুদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন লোম্বারদিয়া আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল মান্নান মালিকা, সাধারণ সম্পাদক নাজমুল কবির জামান, আকরাম হোসেন, দেলোয়ার হোসেন মোল্লা, আবু আলম, মোহাম্মদ হানিফ শিপন, খান রহমান জামিল আহমেদ, তুহিন মাহামুদ, আরফান শিকদার, মামুন হাওলাদার, সরোয়ার হোসেন, আব্দুল বাসিত দোলই, রাহুল প্রমুখ।

শেষে মিলানে বসবাসরত সংগীতশিল্পী সুচিত্রা রোজারিও ও মনিরুল আলমের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও আপ্যায়নের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

ইতালির মিলান উদযাপন বিজয় দিবস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর