Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নতুন ২ যুদ্ধজাহাজ পেলো নৌবাহিনী


১৮ ডিসেম্বর ২০১৯ ২১:৫৮

ঢাকা: চীনে নির্মিত নতুন দু’টি ওয়ার ফ্রিগেট বা যুদ্ধজাহাজ পেয়েছে বাংলাদেশ নৌবাহিনী। ওমর ফারুক ও আবু উবাইদাহ নামে ফ্রিগেট দু’টি বাংলাদেশ নৌবাহিনীর কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়েছে।

বুধবার (১৮ ডিসেম্বর) সাংহাইয়ের সেনজিয়া শিপইয়ার্ডে ঐতিহ্যবাহী রীতিতে জাহাজ দু’টি বাংলাদেশ নৌবাহিনীর কাছে হস্তান্তর করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী।

বিজ্ঞাপন

এসময় বাংলাদেশ নৌবাহিনীর সহকারী নৌপ্রধান (পার্সোনেল) রিয়ার অ্যাডমিরাল এম শাহীন ইকবাল এবং চীনের নৌবাহিনীর ইস্টার্ন ফ্লিটের ডেপুটি কমান্ড্যান্ট রিয়ার অ্যাডমিরাল বাই ইয়াওপিংসহ দুই দেশের উচ্চপদস্থ সামরিক-বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নতুন এ যুদ্ধজাহাজ দু‘টি নৌবহরে অন্তর্ভুক্তির মাধ্যমে বাহিনীর অপারেশনাল সক্ষমতা বহুলাংশে বাড়বে বলে আশা করছে নৌবাহিনী।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে নৌবাহিনী জানিয়েছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আধুনিক নৌবাহিনী গড়ে তোলার লালিত স্বপ্নে নৌ বাহিনীর আধুনিকায়নের অংশ হিসেবেই এই দু‘টি যুদ্ধজাহাজ সংযোজিত হতে যাচ্ছে।

আধুনিক এই যুদ্ধজাহাজ দু‘টির প্রতিটির দৈর্ঘ্য ১১২ মিটার, প্রস্থ ১২ দশমিক ৪ মিটার। জাহাজ দুইটি ঘণ্টায় সর্বোচ্চ ২৪ নটিক্যাল মাইল গতিতে চলতে সক্ষম। প্রতিটি জাহাজ বিভিন্ন আধুনিক যুদ্ধ সরঞ্জামে সুসজ্জিত। এছাড়া, অন্যান্য আধুনিক সমরাস্ত্রের পাশাপাশি জাহাজে রয়েছে সমুদ্রে উদ্ধার তৎপরতা, সন্ত্রাস ও জলদস্যু দমন এবং চোরাচালানবিরোধী নানাবিধ অপারেশন পরিচালনার সক্ষমতা।

বিজ্ঞাপন

জাহাজ দু‘টি দেশের জলসীমার সার্বভৌমত্ব রক্ষার পাশাপাশি দুর্যোগে জরুরি উদ্ধার ও ত্রাণ তৎপরতা, অবৈধ মৎস্য নিধন, সমুদ্র ও উপকূলীয় এলাকায় মানবপাচার ও চোরাচালান প্রতিরোধ, জলদস্যুতা দমন, জেলেদের নিরাপত্তা বিধানসহ বর্তমান সরকারের ব্লু ইকোনমির বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

যুদ্ধজাহাজ দু’টি আগামী মাসে বাংলাদেশে এসে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ নৌবাহিনী যুদ্ধজাহাজ যুদ্ধজাহাজ আবু উবাইদাহ যুদ্ধজাহাজ ওমর ফারুক

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর