Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইইউবিতে এশিয়ার বৃহত্তম বিতর্ক উৎসব, উন্মুক্ততে চ্যাম্পিয়ন আইবিএ


১৯ ডিসেম্বর ২০১৯ ২২:১৩

ঢাকা: ‘আইইউবি এসেনশন ২০১৯’ এর উন্মুক্ত ক্যাটাগরির চ্যাম্পিয়নশিপ শিরোপা অর্জন করেছে ইন্সটিটিউট অফ বিজনেস এডমিনিস্ট্রেশন। প্রতিযোগিতায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের কিট মার্সার এবং র‍্যাচেল ও’নুনাইনকে হারিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (আইবিএ) সাজিদ খন্দকার ও সৌরদীপ পল।

চ্যাম্পিয়নদলের সৌরদিপ পল বলেন, ‘বিশ্বের সবচেয়ে শ্রেষ্ঠ বিতর্ক অভিজ্ঞতা, এসেনশন। আমি অত্যন্ত কৃতজ্ঞ এজন্য যে, ঢাবির আইবিএর জন্য বাংলাদেশে আমার সর্বশেষ বিতর্ক টুর্নামেন্ট ছিলো এসেনশন। এই টুর্নামেন্টের ডেকোরেশনের প্রতিটি উপাদান এবং অতিথিপরায়নতা, আমি সবসময় মনে রাখবো।’

বিজ্ঞাপন

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এর কিট মার্সার বলেন, ‘এসেনশনের যেই বিষয়টি আমাকে সবচেয়ে বেশি অনুরনিত করেছে, তা হলো সাড়া বিশ্ব থেকে আসা বিতার্কিকদের সংখ্যা এবং অত্যন্ত দক্ষ কেন্দ্রীয় বিচারক প্যানেল। দেশবিদেশের অনেক বিতার্কিক এবং বিশেষত স্কুল বিতার্কিকদের এই টুর্নামেন্টে আনার জন্য আমি সত্যিই আনন্দিত। আমি মনে করি এটি বিশ্বের শ্রেষ্ঠ বিতর্ক টুর্নামেন্টগুলোর মধ্যে অন্যতম।’

হাইস্কুল ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয় একাডেমিয়া স্কুলের মাহাথির ও মানালের দল। রানার্স আপ হয় এসএফএক্স গ্রিনহেরাল্ডের অঙ্কিতা দে এবং রিশি ভট্টাচার্য।

নভিস ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয় ইন্সটিটিউট অফ বিজনেস এডমিনিস্ট্রেশন, ঢাকা বিশ্ববিদ্যালয় (আইবিএ) এর সৈয়দ শাদাব এবং আয়মানুল ইসলামের দল। আর রানার্স আপ হন ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনলজির (আইইউটি) যাহিন রাইদাহ ও তৌকির আযম চৌধুরী।

এছাড়া শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হন- উন্মুক্ত ক্যাটাগরিতে আইবিএ’র সাজিদ খন্দকার, হাইস্কুল ক্যাটাগরিতে মাস্টারমাইন্ডের ইনকিয়াদ পাটোয়ারী এবং নভিস ক্যাটাগরিতে ভারতের ইগ্নাইট মাইন্ডসের রোহিত মিধা।

বিজ্ঞাপন

‘আইইউবি এসেনশন ২০১৯’ এর মধ্য দিয়ে শেষ হলো এসেনশনের ৪ বছরব্যাপি যাত্রা। ২০১৬ সালে এসেনশনের যাত্রা শুরু হয়েছিলো একটি আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতা হিসেবে। যা ঠিক পরের বছরই, আন্তর্জাতিক সীমানা অতিক্রম করে রূপ নেয়, বাংলাদেশের মাটিতে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় আন্তর্জাতিক বিতর্ক উৎসবে।

‘আইইউবি এসেনশন ২০১৯’ এর এবছরের থিম ছিলো ‘অবিচার’। সাড়া বিশ্বের চলমান অন্যায় ও অবিচারের বিরুদ্ধে যুক্তিপুর্ন বাগ্মিতার অপরিসীম গুরুত্ব তুলে ধরাই ছিলো এর প্রধান লক্ষ্য। ‘আইইউবি এসেনশন ২০১৯’ এর অন্যতম আয়োজন ছিলো ব্রেকনাইটের নেমেসিস ও সার্কাস পুলিশ এর জমকালো পরিবেশনা এবং পই নেশনের ফায়ার স্পিনিং।

বিশ্ববিদ্যালয়টির ট্রাস্টি বোর্ডের সাবেক চেয়ারম্যান রাশেদ চৌধুরী ‘আইইউবি এসেনশন ২০১৯’ সম্পর্কে বলেন, ‘বিষয়টি আমাকে খুবই আনন্দিত করে যখন দেখি আমাদের তরুণরা, যাদের উপর এসেনশনের দায়িত্ব দেওয়া হয়েছিলো, তারা আমাদের আশা ছাড়িয়ে গিয়েছে। আজ, বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থিরা আইইউবিতে আসছেন এসেনশন এ অংশগ্রহন করার জন্য। আমি আইইউবি কর্তৃপক্ষ এবং সমগ্র আয়োজক কমিটিকে ধন্যবাদ জানাচ্ছি এরকম একটি অসাধারণ প্লাটফর্ম তৈরিতে অবদান রাখার জন্য।’

বিশ্ববিদ্যালয়য়ের উপাচার্য ড. মিলান পাগন বলেন, “আরো একটি ‘এসেনশন’, আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা, আয়োজন করতে পারাটা আইইউবির জন্য অত্যন্ত গর্বের। আইইউবি সফলতার সাথে এসেনশন আয়োজন করছে সেই ২০১৬ সাল থেকে। আমি আইইউবি এর পক্ষ থেকে, এসেনশন ২০১৯ এ অংশগ্রহণকারী সব দেশি ও বিদেশি বিতার্কিকদের স্বাগত জানাই এবং ধন্যবাদ জানাই তাদের অংশগ্রহনের উদ্যম ও আগ্রহের জন্য।”

এবারের আয়োজনে স্পন্সর করে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, আব্দুল মোনেম লিমিটেড, আমাজন, হার স্টোরি ফাউন্ডেশন এবং সান চিপস। এছাড়াও, পার্টনারশিপ সহযোগিতায় ছিলো- এস এ এসোসিয়েটস, শোকেস ম্যাগাজিন, লেক কাসেল, এসিআই লিমিটেড, পোরট্রাইচার বিডি, ফাইনান্সিয়াল এক্সপ্রেস, রেডিও ফুর্তি, সেভয়, ঢাকা ট্রিবিউন, কপিকা/নেসক্যাফে, ফুডপান্ডা, ইউনিটেক এবং সহজ।

আইইউবি এসেনশন ঢাকা বিশ্ববিদ্যালয়

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর