Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশে আয় বৈষম্য বড় উদ্বেগের


১৮ ফেব্রুয়ারি ২০১৮ ২২:০৫

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বিভিন্ন সূচকে দেশ এগিয়ে গেলেও আয় বৈষম্য প্রকট হয়ে দাঁড়িয়েছে বলে মন্তব্য করেছেন ‘বাংলাদেশ ব্যাংক-২০১৭’ পুরস্কারপ্রাপ্ত অর্থনীতিবিদ ড. আজিজুর রহমান খান।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) অডিটোরিয়ামে রোববার বিকেলে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত উপস্থিত থেকে ড. আজিজুর রহমান খানকে এবং মরহুম ড. মাহবুব হোসেনের উত্তরাধিকারীর হাতে এ পুরস্কার ও সম্মাননা তুলে দেন। মৌলিক অর্থনীতি বিষয়ে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ যৌথভাবে তাদেরকে এই পুরস্কার দেওয়া হয়।

পুরস্কারপ্রাপ্ত অর্থনীতিবিদদ্বয়ের প্রত্যেককে একটি করে স্বর্ণপদক, বাংলাদেশ ব্যাংকের ক্রেস্ট ও নগদ দুই লাখ টাকা  করে দেওয়া হয়।

ড. আজিজুর রহমান খান পুরস্কার পাওয়ার পর অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন, ‘দেশে দ্রুতগতিতে দারিদ্র্য কমলেও সেই হারে কমছে না আয়-বৈষম্য। বরং ক্ষেত্রবিশেষে বাড়ছে। আমেরিকা ও বাংলাদেশের আয়-বৈষম্য ভিন্ন ধরনের। যে বিচারেই হোক না কেন, বাংলদেশের আয় বৈষম্য প্রকট। এ ছাড়া আমাদের যে সকল সম্ভাবনা আছে তা কাজে লাগানো যাচ্ছে না। বিশেষ করে, উন্নয়নের জন্য রাজনৈতিক গণতন্ত্র খুবই জরুরি। আয়-বৈষম্য দূর করতে সামাজিক ও রাজনৈতিকভাবে আমাদেরকে কাজ করতে হবে।’

প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত পুরস্কারপ্রাপ্ত দুই অর্থনীতিবিদের স্মৃতিচারণ করতে গিয়ে বলেন, ‘আজ আমার খুবই খুশির দিন। কেননা, এই দুজনকেই আমি খুব কাছ থেকে দেখেছি। মাহবুব অনেক আগেই চলে গেছে। দেশকে তার দেওয়ার আরও অনেক কিছু ছিল। অন্যদিকে, আজিজুর রহমান ছোটবেলা থেকেই খুব ভালো ছাত্র ছিল।’

বিজ্ঞাপন

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, বাংলাদেশ ব্যাংকের গভর্নরের নেতৃত্বে দেশের প্রথিতযশা চারজন অর্থনীতিবিদের সমন্বয়ে গঠিত একটি জুরি বোর্ড এই দুই অর্থনীতিবিদকে মনোনীত করেন।

প্রয়াত ড. মাহবুব হোসেন কৃষি অর্থনীতিবিদ ও গবেষক হিসেবেই পরিচিত ছিলেন বেশি। এ ছাড়া ব্রাক, আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট (ইরি) ও বিআইডিএসের মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। এদিকে ড. আজিজুর রহমান একজন উন্নয়ন অর্থনীতিবিদ। বর্তমানে তিনি আমেরিকার ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, রিভারসাইডের অর্থনীতি বিভাগের এমিরেটাস প্রফেসর হিসেবে কর্মরত রয়েছেন। উন্নয়ন অর্থনীতিতে বিশেষ করে উন্নয়ন পরিকল্পনা, কৃষিভিত্তিক প্রতিষ্ঠান ও ভূমি সংস্কার ও আয় বণ্টন ও অসমতা বিষয়ে গবেষণা কর্মে তার রয়েছে অসামান্য অবদান।

পুরস্কার ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান, বিআইবিএমের মহাপরিচালক ড. তৌফিক আহমদ চৌধুরী প্রমুখ।

সারাবাংলা/ইএইচটি/আইজেকে

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর