Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শীতে বেহাল রংপুর


২০ ডিসেম্বর ২০১৯ ১৪:০০

রংপুর: তীব্র শীতে বিপর্যস্ত রংপুর। কুয়াশার চাদরে ঢাকা পড়েছে চারপাশ। গত তিন-চারদিনেও দেখা মেলেনি সূর্যের। আগামী দুই দিন শীতের তীব্রতা আরও বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

গত কয়েকদিন ধরেই দিনের বেলায় হেডলাইট জ্বালিয়ে চলতে হচ্ছে যানবাহনগুলোকে। শীতের তীব্রতায় রীতিমতো বিপর্যস্ত জনজীবন। গত চারদিন ধরে রংপুরের তাপমাত্রা ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস থেকে ১৩ ডিগ্রির মধ্যে ওঠানামা করছে।

এদিকে শীতের কারণে জেলার সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে নিউমোনিয়া ও ডায়ারিয়া আক্রান্ত শিশুর সংখ্যা বেড়েছে। ভর্তি হচ্ছেন বৃদ্ধরাও।

এমন আবহাওয়ায় শিশুদের সাবধানে রাখার পরামর্শ দিলেন রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক ডা. মেহনাজ আজমি। তিনি বলেন, এসময় শিশুদের উষ্ণ গরম পানি দিয়ে গোসল করাতে হবে, প্রয়োজনীয় শীতের পোশাক পরিয়ে রাখতে হবে। তারা যেন অযথা বাইরে না যায় সেদিকে লক্ষ্য রাখতে হবে। সর্দি কাশি হলে শিশু ও বৃদ্ধদের চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

রংপুর আবহাওয়া অফিসের সহকারি আবহাওয়াবিদ মোস্তাফিজার রহমান বলেন, ২৫ তারিখের পর আবার শীত পড়বে। এর আগে দুই চারদিন পরিস্থিতির কিছুটা উন্নতি হবে। তবে জানুয়ারির শুরুতে আরও দুই একটি শৈত্যপ্রবাহ আসবে। বর্তমান আবহাওয়াকে তিনি মৌসুমের স্বাভাবিক শীত বলেই আখ্যা দিলেন। সেইসঙ্গে জানালেন, ঘন কুয়াশাও থাকবে কয়েকদিন।

এদিকে প্রচণ্ড শীতে সবচেয়ে দুর্ভোগে পড়েছেন ছিন্নমূল ও খেটে খাওয়া মানুষ। শীতের কারণে বাড়ি থেকেই বের হতে পারছেন না অনেকে। ফলে কাজে যাওয়াও অনিশ্চিত হয়ে পড়েছে।

অবশ্য জেলা প্রশাসন বলছে, শীত মোকাবিলায় পর্যাপ্ত প্রস্তুতি রয়েছে তাদের। এরইমধ্যে ৬৫ হাজার শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। ভবিষ্যতে পর্যায়ক্রমে আরও করা হবে।

অন্যদিকে গত কয়েকদিনে তীব্র শীতে আগুন পোহাতে গিয়ে অগ্নিদগ্ধ হয়ে ছয়জন রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন। এদের মধ্যে একজনকে গুরুতর আহত অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে উন্নত চিকিৎসার জন্য পাঠানো হয়েছে।

রংপুর শীত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর