Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দক্ষ মানবসম্পদের অভাব রয়েছে: পরিকল্পনামন্ত্রী


২০ ডিসেম্বর ২০১৯ ১৪:৩৩

ঢাকা: দক্ষ মানবসম্পদের অভাবে বাংলাদেশ দ্রুত উন্নয়নের দিকে আগাতে পারছে না বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

শুক্রবার (২০ ডিসেম্বর) সকালে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) ক্যাম্পাস অডিটরিয়মে ফেডারেশন অব বাংলাদেশ হিউম্যান রিসোর্স অরগানাইজেশন (এফবিএইচআরও) এবং ইউআইইউ’র দ্বিতীয় ন্যাশনাল এইচআর কনভেনশন ২০১৯ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

মান্নান বলেন, বাংলাদেশে দক্ষ মানবসম্পদের অভাব রয়েছে। ফলে বাংলাদেশ দ্রুত উন্নয়নের দিকে আগাতে পারছে না। আমাদের পরিবেশ দ্রুত পরিবর্তন হচ্ছে। আমাদের চিন্তার জগতেও ধীরে ধীরে পরিবর্তন আসছে। এটার জন্য আমাদের হাজার খানেক বছর অপেক্ষা করতে হয়েছে। এমনকি হাজার খানেক বছর আমরা নিজের দেশে পরবাসী ছিলাম। আমাদের সুপ্ত শক্তি বা প্রতিভা বিকাশের জন্য মুক্তির প্রয়োজন ছিলো। অতঃপর মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে সেটা সম্ভব হয়েছে।

তিনি আরও বলেন, আমাদের এখন প্রয়োজন অর্থনৈতিক মুক্তি, দারিদ্র দূরিকরণ এবং নেতৃত্ব প্রতিষ্ঠা করা। আমাদের এখানে অনেক অবিচার হচ্ছে, আয় বৈষম্য হচ্ছে। অনেকগুলো বৈষম্য, অবিচার মোটেও ন্যায় সঙ্গত নয়। এগুলো সরাতে হলে আমাদের সময় দিতে হবে। এজন্য সকলের সহযোগিতা প্রয়োজন।

মন্ত্রী বলেন, যাকে বিদেশিরা (প্রধানমন্ত্রী) সম্মান দিতে পারে, ফোর্বস ম্যাগাজিন সম্মান দিতে পারে, বিভিন্ন সংগঠন সম্মান দিতে পারে, তাহলে আমাদের আপত্তি কোথায়? সবাই একমত হতে হবে সেটা নয়। কিন্তু সবাই যে অবস্থানে আছেন সেই অবস্থান থেকে নিজের কাজটা যথাযথভাবে করুন। দেশের কল্যাণে নিজের মেধাকে কাজে লাগান।

বিশেষ অতিথির বক্তব্যে সংসদ সদস্য অ্যারোমা দত্ত বলেন, বাংলাদেশ উন্নয়নের একটি রোল মডেল। মানব সম্পদ উন্নয়নে বাংলাদেশ কাজ করছে। বাংলাদেশকে সামনে আরও বেশি এগিয়ে যেতে হলে মানবসম্পদকে বেশি গুরুত্ব দিতে হবে। আমি আশা করি, মানবসম্পদ বিভাগে যেসব নারীরা কাজ করছে তারা অফিস এবং বাসা দুই ক্ষেত্রেই সফল হচ্ছে। তবে কাজের ক্ষেত্রে জেন্ডার বৈষম্য কমাতে হবে। নয়তো নারীরা একটু হলেও পিঁছিয়ে যাবে।

কনভেনশনে প্যাট্রন হিসেবে অংশ নেন এফবিএইচআরও’র প্রতিষ্ঠাতা সভাপতি এবং আন্তর্জাতিক মানবসম্পদ উন্নয়ন বিশেষজ্ঞ মো. মোশারফ হোসেন। উপদেষ্টা হিসেবে ছিলেন, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. চৌধুরী মফিজুর রহমান, কনভেনশন চেয়ার হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের এমবিএ ও এমএইচআরএম’র পরিচালক এবং এফবিএইচআরও’র মহাসচিব অধ্যাপক ড. ফরিদ এ সোবহানী। এছাড়া কনভেনশন সেক্রেটারি হিসেবে ছিলেন সোসাইটি ফর লিডারশিপ স্কিলস ডেভেলপমেন্ট-এর (এসএলএসডি) প্রতিষ্ঠাতা সভাপতি ও প্রধান নির্বাহী অধ্যাপক মঈনুদ্দিন চৌধুরী।

বাংলাদেশের মানবসম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনায় জড়িত সবাইকে শিখন ও শিক্ষণ প্রক্রিয়ায় যুক্ত করতে দ্বিতীয়বারের মতো এই আয়োজন করা হয়। এবারের মূল প্রতিপাদ্য হলো, ‘রুট টু জেড জেনারেশন ফ্রেন্ডলি ওয়ার্ক প্লেস’।

চতুর্থ শিল্পবিপ্লবকে সামনে রেখে বাংলাদেশের মানবসম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনাকে আধুনিকায়ন এবং এইচআর পেশাজীবীদের মধ্যে জেনারেশন গ্যাপ কমিয়ে উৎপাদনশীলতা বাড়ানোই এই কনভেনশনের মূল লক্ষ্য। কর্মস্থলের পরিবেশকে আরও উন্নত ও উৎপাদনশীল করার উদ্দেশ্যে কনভেনশনে তিনটি মূল প্রবন্ধ উপস্থান করা হবে।

রুট টু জেড জেনারেশন ফ্রেন্ডলি ওয়ার্ক প্লেস বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করবেন মো. মোশারফ হোসেন, চতুর্থ শিল্পবিপ্লবের প্রস্তুতি বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করবেন যুক্তরাষ্ট্র থেকে আসা আন্তর্জাতিক মানবসম্পদ উন্নয়ন বিশেষজ্ঞ জন সি ডালটন এবং জেন জেড: ব্রিজিং দ্যা গ্যাপ বিষয়ে আলোচনা করবেন টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আইমান সাদিক। এছাড়া আলোচনায় থাকবে কর্মপরিবেশ নিয়ে উদ্যোক্তাদের ভাবনা, কর্মক্ষেত্রে নারী ও এইচআরের ভূমিকা এবং মানবসম্পদ উন্নয়ন মন্ত্রণালয় নিয়ে ভাবনা। বিভিন্ন বিষয়ের ওপর চারটি প্যানেল আলোচনা করবে।

কনভেনশনে মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে জিটিভি এবং সারাবাংলা ডটনেট। অনলাইন মিডিয়া পার্টনার সিএনআই, রেডিও পার্টনার পিপলস রেডিও, ইভেন্ট পার্টনার বেলা এবং স্ট্র্র্যাটেজিক পার্টনার বিএসডিআই। ভেন্যু পার্টনার হিসেবে রয়েছে হোটেল লেক ব্রীজ।

এফবিএইচআরও নয়টি মানবসম্পদ উন্নয়ন সংগঠন নিয়ে গঠিত বাংলাদেশের বৃহৎ এইচআর ফেডারেল সংগঠন। এর সঙ্গে রয়েছে, বাংলাদেশ অরগানাইজেশন ফর লার্নিং অ্যান্ড ডেভেলপমেন্ট (বোল্ড), বাংলাদেশ ফার্মাসিউটিক্যাল এইচআর সোসাইটি (বিপিএইচআরএস), বাংলাদেশ সোসাইটি ফর অ্যাপারেল এইচআর প্রফেশনালস (বিসার্প), হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট ইনস্টিটিউট অব ড্যাফোডিল ইউনিভর্সিটি (এইচআরডিআই), ইনস্টিটিউট অব বিজনেস অ্যান্ড ইকোনমিক রিসার্চ অব ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (আইবিইআর), ইনস্টিটিউট অব পারসোনাল ম্যানেজমেন্ট (আইপিএম), সোসাইটি ফর লিডারশিপ স্কিলস ডেভেলপমেন্ট (এসএলএসডি), উইম্যান অন্ট্রাপ্রেনারস অ্যাসোসিয়েশন (ডব্লিওইএ) এবং উইম্যান এমপাওয়ারমেন্ট অরগানাইজেশন (ডব্লিওইও)।

টপ নিউজ দক্ষ মানবসম্পদ পরিকল্পনামন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর