Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৭ বছরেও শেষ হয়নি চামড়া শিল্পনগরী প্রকল্পের কাজ


২২ ডিসেম্বর ২০১৯ ২৩:০৫

ঢাকা: তিন বছরের মধ্যে চামড়া শিল্পনগরী, ঢাকা প্রকল্প বাস্তবায়নের কথা ছিল। অথচ সাড়ে ১৭ বছরেও তা বাস্তবায়ন করা যায়নি। এই অবস্থায় অষ্টমবারের মতো বাড়ছে প্রকল্পের মেয়াদ।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, আগামী মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রকল্পটির চতুর্থ সংশোধনী প্রস্তাব উপস্থাপন করা হতে।

রোববার (২২ ডিসেম্বর) পরিকল্পনা সচিব মো. নূরুল আমিন সারাবাংলাকে বলেন, পরিকল্পনা কমিশন সব সময়ই প্রকল্প সংশোধনের বিরুদ্ধে। তবে একান্ত প্রয়োজন হলে দ্বিতীয় সংশোধন পর্যন্ত গ্রহণ করা হয়। এই প্রকল্পের ক্ষেত্রে বিষয়টি একটু ভিন্ন। সবচেয়ে জরুরি বিষয় কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার নির্মাণ কাজ শেষ করতে এবার সংশোধনের প্রস্তাব করা হয়েছে। এটি না করলে পরিবেশ দূষণ কমানো যাবে না।

এ বিষয়ে প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা, পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য সাইন আহমেদ চৌধুরী বলেন, ইতোমধ্যে হাজারীবাগসহ ঢাকার বিভিন্ন জায়গা থেকে ১৫৫টি ট্যানারি স্থানান্তর করা হয়েছে। প্রকল্পটির সম্পূর্ণ বাস্তবায়ন হলে এসব চামড়া শিল্প থেকে নির্গত দূষিত পদার্থগুলো নিয়ন্ত্রণ করে ঢাকার পরিবেশ রক্ষা করা সম্ভব হবে। কার্যক্রমগুলো অসমাপ্ত থেকে গেলে প্রকল্পের মূল উদ্দেশ্য অর্জিত হবে না।

শিল্প মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশে বিদ্যমান চামড়া শিল্পগুলো বেসরকারি খাতে প্রতিষ্ঠিত এবং এগুলোর ৯৫ শতাংশ ছিল ঢাকার ঘনবসতিপূর্ণ হাজারীবাগ এলাকায়। ট্যানারি চললে প্রচুর পরিমাণে পরিবেশ দূষণকারী তরল ও কঠিন বর্জ্য নির্গত হয়। হাজারীবাগে সেগুলো বিজ্ঞানসম্মতভাবে ব্যবস্থাপনার উপায় ছিল না। ফলে জনজীবন মারাত্মকভাবে বিপর্যপ্ত হচ্ছিল, পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছিল।দূষণ এড়াতে ট্যানারিগুলো উপযুক্ত পরিবেশে স্থানান্তরের জন্য ঢাকার অদূরে সাভারে আধুনিক বর্জ্য প্রক্রিয়াকরণ ব্যবস্থাসহ একটি চামড়া শিল্পনগরী স্থাপনের জন্য এই প্রকল্প নেওয়া হয়।

বিজ্ঞাপন

মোট ১৭৫ কোটি ৭৫ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০০৩ সালের ১৬ আগস্ট একনেকে প্রকল্পটি অনুমোদন পায়। কথা ছিল ২০০৩ সালের জানুয়ারি থেকে ২০০৫ সালের ডিসেম্বরের প্রকল্প বাস্তবায়ন করা হবে। পরবর্তীতে প্রকল্পের অনুকূলে সাহায্য সংস্থান না হওয়ায় অর্থায়নের ধরণ পরিবর্তন করা হয়। সম্পূর্ণ সরকারি অর্থায়নে একনেক মোট ৫৪৫ কোটি ৩৬ লাখ টাকা ব্যয়ে ২০০৩ সালের জানুয়ারি থেকে ২০১০ সালের জুন মেয়াদে বাস্তবায়নের জন্য প্রথম সংশোধন করা হয়।

দ্বিতীয়বার সংশোধন করে ১ হাজার ৭৮ কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে ২০০৩ সালের জানুয়ারি থেকে ২০১৬ সালের জুন পর্যন্ত মেয়াদে বাস্তবায়নের জন্য অনুমোদন দেয় একনেক। তারপরও কাজ শেষ না হওয়ায় তৃতীয় সংশোধনীর মাধ্যমে ২০১৯ সালের জুন মেয়াদে বাস্তবায়নের জন্য অনুমোদন দেওয়া হয়।

প্রকল্পের কার্যক্রম শেষ না হওয়ায় এ পর্যন্ত শিল্প মন্ত্রণালয় একবার এবং পরিকল্পনা কমিশন তিনবার প্রকল্পটির মেয়াদ বাড়ায়।

এবার মেয়াদ বাড়িয়ে ২০২০ সালের জুন পর্যন্ত করা হচ্ছে। এ পর্যায়ে চামড়া শিল্পনগরের কেন্দ্রীয় বর্জ্য শোধনাগারের (সিইটিপি) সঙ্গে সমন্বিত সুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট (এসটিপি) নির্মাণের অসম্পূর্ণ কাজ শেষ করা হবে। পাশাপাশি ডাম্পিং ইয়ার্ডসহ কিছু পূর্ত কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে।

প্রকল্প সংশোধনের কারণ হিসাবে বলা হয়, এসটিপির অসম্পূর্ণ কাজ সম্পূর্ণকরণ; মেইন গেট নির্মাণ; প্রশাসনিক কার্যালয়ের লিফট স্থাপন, স্ট্রিট লাইট স্থাপন কার্যক্রম সমাপ্তকরণ; কমন ইউটিলিটির জন্য নির্ধারিত স্থান সংরক্ষণে বাউন্ডারি ওয়াল নির্মাণ; তিনটি ডাম্পিং ইয়ার্ড নির্মাণ এবং এসপিজিএস নির্মাণ কাজ আলাদাভাবে করার জন্য কার্যক্রমগুলো প্রকল্প থেকে বাদ দেওয়া হবে।

বিজ্ঞাপন

চামড়া শিল্প নগরী

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর