Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অভিযোগ নেই তবুও মিশরের কারাগারে তিন বছর বন্দি সাংবাদিক


২৩ ডিসেম্বর ২০১৯ ১৪:০১

আলজাজিরা মিডিয়া নেটওয়ার্কের মিশরীয় সাংবাদিক মাহমুদ হোসাইন। তার বিরুদ্ধে কোথাও কোনও অভিযোগ নেই। তবুও তিনি মিশরের কারাগারে বন্দি অবস্থায় কাটাচ্ছেন তিন বছর। সোমবার (২৩ ডিসেম্বর) মাহমুদের বন্দি জীবনের খবর প্রকাশ করেছে আল জাজিরা।

এর আগে, ২০১৬ সালের ২০ ডিসেম্বর ব্যক্তিগত সফরে মিশর পৌঁছানোর সঙ্গেসঙ্গেই মিশরের আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর হাতে আটক হন এই সাংবাদিক। চলতি বছরের মে মাসে তাকে আদালতে হাজির করা হলে আদালত তার জামিন আবেদন নাকচ করে দেন। তার বিরুদ্ধে অনির্ধারিত এক তদন্ত শুরু করার আদেশ দিয়ে পুনরায় কারাগারে পাঠানো হয়।

এদিকে, কারাগারেই মাহমুদের এক হাত ভেঙ্গে যায়। তার যথাযথ চিকিৎসার ব্যবস্থাও করা হচ্ছে না। এমনকি হাসপাতালে চিকিৎসাধীন তার মৃত্যুপথযাত্রী পিতার সাথে শেষ দেখা করার আবেদন জানালে কারা কর্তৃপক্ষ তার সেই আবেদনও নাকচ করে দেয়। তার পিতা হোসাইন জুম্মা ছেলের আটকের সংবাদ শোনার পর থেকে টানা পাঁচবার হার্ট অ্যাটাক করে নভেম্বরে মারা যান।

এ ব্যাপারে এক ফেসবুক পোস্টে উৎকণ্ঠার কথা প্রকাশ করেন মাহমুদের কন্যা।

إنا لله وإنا إليه راجعون جدو حبيبي الحاج حسين جمعة علي قابل وجه كريم توفاه الله عصر اليوم ١٢-١١-٢٠١٩ والدفنة غدا…

Posted by Az-zahraa Mahmoud Hussein on Tuesday, 12 November 2019

মিশরের আইন অনুসারে গুরুতর অপরাধে আসামীকে কোনো ধরনের তদন্ত ছাড়া সর্বোচ্চ ৬২০ দিন আটক রাখার বিধান রয়েছে।

ভিয়েনাভিত্তিক ইন্টারন্যাশনাল প্রেস ইন্সটিটিউটের নির্বাহী পরিচালক বারবারা ট্রিয়নফি, মাহমুদ হোসাইনের মুক্তি চেয়ে একটি ভিডিও বিবৃতি প্রকাশ করেছেন।

প্রসঙ্গত, ২০১৩ সালে মুসলিম ব্রাদারহুডের পতনের পর থেকেই আলজাজিরা মিডিয়া নেটওয়ার্কে জাতীয় শত্রু জ্ঞান করছে মিশরের ক্ষমতাসীন গ্রুপ। একই বছরে তারা আল জাজিরায় কর্মরত আব্দুল্লাহ এল শামি, বাহের মোহাম্মদ, মোহাম্মাদ ফাহমি, পিটার গ্রেসটেকে ভুয়া খবর ছরানোর অভিযোগে আটক করেছিল। পরে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর চাপের মুখে তারা মুক্তি পান।

এছাড়াও, আব্দুল্লাহ এল সিসির শাসনাধীন মিশরে এখনও আল জাজিরার ওয়েবসাইট দেখা যাচ্ছে না।

আল জাজিরা মিডিয়া নেটওয়ার্ক কারাবন্দি মাহমুদ হোসাইন মিশর সাংবাদিক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর