Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইনের খসড়া অনুমোদন


২৩ ডিসেম্বর ২০১৯ ১৭:৫৮

ফাইল ছবি:

ঢাকা: চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন-২০১৯ এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ফলে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ও নীতিগত সম্মতি দেওয়া চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হচ্ছে।

সোমবার (২৩ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয় বলে জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব সাংবাদিকদের ব্রিফ করেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি ও নীতগত সম্মতির পরিপ্রেক্ষিতে চাঁদপুরে একটি বিশেষায়িত পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের লক্ষ্যে ‘চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন-২০১৯’ এর খসড়া মন্ত্রিসভায় উত্থাপন করা হয়। বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনার পর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।’

সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, এ আইনে ৫৪টি ধারা রয়েছে। সংক্ষিপ্ত শিরোনাম, প্রবর্তন ও সংজ্ঞা ছাড়াও গুরুত্বপূর্ণ ধারাগুলোর মধ্যে ৯ ধারায় মহামান্য চ্যান্সেলর, ১০-১১ ধারায় ভাইস চ্যান্সেলর ও তার দায়িত্ব, ১২ ধারায় প্রো-ভাইস চ্যান্সেলর, ১৩ ধারায় ট্রেজারার, ১৮-২০ ধারায় সিন্ডিকেট, ২১-২২ ধারায় অ্যাকাডেমিক কাউন্সিল এবং ২৯ ধারায় অর্থ কমিটি সম্পর্কিত বিধান সন্নিবেশিত আছে।

তিনি আরও বলেন, ‘এ আইনের আলোকে ১৪টি অনুচ্ছেদ নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রথম সংবিধির খসড়া আইনের সঙ্গে সংযুক্ত করা হয়েছে। তবে কোন জায়গায় এ বিশ্ববিদ্যালয়টি স্থাপন করা হবে, তা এখনও ঠিক করা হয়নি।’

খসড়া চাঁদপুর চূড়ান্ত অনুমোদন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর