Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সচিবালয়ের চারপাশে বেজেই চলছে হর্ন, বন্ধ আছে অভিযানও


২৩ ডিসেম্বর ২০১৯ ১৮:২৫

ঢাকা: এখনও হর্ন বাজানো বন্ধ হয়নি সচিবালয়ের চারপাশে। কারণে অকারণে বাজছে বিভিন্ন যানবাহনের নানা ধরণের হর্ন। হর্ন বাজানো বন্ধের কার্যক্রম শুরুর পর ২ দিনের অভিযানে ২৭ জনকে ১০ হাজার টাকা জরিমানা করা হলেও তেমন কোনো পরিবর্তন চোখে পড়েনি।

সোমবার (২৩ ডিসেম্বর) সরেজমিনে সচিবালয়ের চারপাশে ঘুরে দেখা যায়, এখনও আগের মতই যানবাহনের হর্ন শব্দ দূষণ হচ্ছে। কারণে অকারণে হর্ন বাজিয়ে যাচ্ছেন চালকরা।

গত ১৭ ডিসেম্বর সচেতনতার মধ্য দিয়ে হর্ন বাজানো বন্ধের কার্যক্রম শুরু করে পরিবেশ অধিদফতর। সেই সঙ্গে ১৮ ডিসেম্বর থেকে অভিযানের মাধ্যমে জরিমানাও শুরু করে সংস্থাটি। তবে গত ৫ দিনের মধ্যে অভিযান হয়েছে ২ দিন। এতে ২৭ জনকে প্রায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে অকারণে হর্ন বাজানোর জন্য। এরপরই আবার থেমে গেছে অভিযান পরিচালনা। কিন্তু থামেনি হর্ন বাজানো।

সচিবালয়ের দক্ষিণ গেইটে নিরাপত্তার দায়িত্বে থাকা একজন সদস্য রুহুল আমিন সারাবাংলাকে বলেন, দুই দিন অভিযান চালাতে দেখেছি। এরপর আর দেখছি না। আর অভিযানও তো বেশিক্ষণ চলতো না। যেটুকু চলতো সে সময়ও হর্ন বাজানো বন্ধ হতো না। যাদেরকে জরিমানা করা হয়েছে তারাও কতটুকু সতর্ক হবে সেটা নিয়েও সন্দেহ লাগে। কারণ এটাই তাদের অভ্যাস।

জাতীয় জরুরি সেবা কেন্দ্রের পুলিশ কর্মকর্তা আব্দুস সাত্তার সারাবাংলাকে বলেন, পরিবেশ অধিদফতর যে কার্যক্রম হাতে নিয়েছে তাকে সাধুবাদ জানাই। কিন্তু এটা কতটুকু কার্যকর হবে তা নির্ভর করছে যানবাহন চালক ও ব্যবহারকারীদের উপর। তারা যদি সচেতন না হয়। তাহলে জরিমানাতে বড় পরিবর্তন সম্ভব নয়।

জানতে চাইলে পরিবেশ অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজিদ আহমেদ সারাবাংলাকে বলেন, আমাদের জনবল সংকটের কারণে আজকে (২৩ ডিসেম্বর) অভিযান বন্ধ রয়েছে। তবে অভিযান চলবে। আমরা ২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ঢাকার বাইরে ইটভাড়া নিয়ে অভিযান পরিচালনা করেছি।

তিনি আরও বলেন, যেহেতু আমাদের জনবলের সংকট তাই একেকদিন একেক দিকে অভিযান পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছি আমরা। তবে প্রকৃত পক্ষে অভিযানে জরিমানা আমাদের উদ্দেশ্য নয়। আমরা চাই সচেতনতা। সেজন্য অভিযানটাকে আপাতত সচেতনতামূলক কার্যক্রমে রেখেছি। তবে ভবিষ্যতে এটি নিয়ন্ত্রণ করা না হলে, পরিবেশ অধিদফতর আইন প্রয়োগের ক্ষেত্রে আরও কঠোর হবে বলে জানান তিনি।


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর