Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য ১৪ হাজার বাড়ি নির্মাণের পরিকল্পনা


২৯ ডিসেম্বর ২০১৯ ০৩:৩০

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী সামনে রেখে দেশের অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য ১৪ হাজার বাড়ি নির্মাণ করার পরিকল্পনা করছে সরকার। আর প্রতিটি বাড়ি নির্মাণে ১৬ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

শনিবার (২৮ ডিসেম্বর) বিকেলে যশোর জেলার মণিরামপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের উদ্বোধন শেষে মুক্তিযোদ্ধাদের সাথে মতবিনিময়ের সময় মন্ত্রী এসব কথা জানান।

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ এবং চেতনা বাস্তবায়নে কাজ করছে। মুক্তিযুদ্ধের স্মৃতি যাতে হারিয়ে না যায় সেজন্য সারাদেশের যেসব স্থানে পাকিস্তানি বাহিনীর সাথে মুক্তিযোদ্ধাদের সরাসরি যুদ্ধ হয়েছে, বধ্যভূমি রয়েছে সেসব স্থান সংরক্ষণ করা হচ্ছে। বীর মুক্তিযোদ্ধাদের ভাতা গত ৫ বছরে ৩ হাজার থেকে ১২ হাজার টাকা করা হয়েছে। বোনাসসহ সব সুযোগ-সুবিধা বৃদ্ধি করা হয়েছে।’ সামনের বছর ভাতা আরও বৃদ্ধি করা হবে মন্ত্রী জানান।

দেশের জন্য যুদ্ধ করে মুক্তিযোদ্ধারা গৃহহীন হয়ে থাকবে তা হতে পারেনা বলে উল্লেখ করেন মন্ত্রী বলেন, ‘জীবনবাজি রেখে যুদ্ধ করা যেসব মুক্তিযোদ্ধা নানা কারণে অসচ্ছল জীবনযাপন করছেন তাদের জন্য ১৪ হাজার ঘর নির্মাণ করা হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হয়েছে।’

মণিরামপুর উপজেলা নির্বাহী অফিসার মো. আহসান উল্লাহ শরিফীর সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার রাজেক আহমেদসহ স্থানীয় আওয়ামী লীগ ও মুক্তিযোদ্ধা নেতার বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

১৪ হাজার বাড়ি মুক্তিযোদ্ধা

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর