Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লিবিয়ায় সৈন্য পাঠাবে তুরস্ক, সংসদে সিদ্ধান্ত


৩ জানুয়ারি ২০২০ ১০:০৭

লিবিয়ায় চলমান গৃহযুদ্ধে তুরস্কের সৈন্য পাঠানোর সিদ্ধান্ত দেশটির সংসদে পাস হয়েছে। বৃহস্পতিবার (২ জানুয়ারি) তুরস্কের সংসদ সদস্যরা এই প্রস্তাবের ওপর ভোট দিয়েছেন। ৩২৫-১৮৪ ভোটে তুরস্কের লিবিয়ায় সৈন্য পাঠানোর প্রস্তাবটি সংসদে পাস হয়। খবর বিবিসি।

এর আগে, লিবিয়ায় জাতিসংঘ সমর্থিত সরকারের অন্যতম সমর্থক হিসেবে নিজেদের পরিচয় করিয়ে দেয় তুরস্ক। কিন্তু ওই সরকারের কর্মক্ষেত্র শুধুমাত্র রাজধানী ত্রিপোলির মধ্যেই সীমাবদ্ধ। লিবিয়ার পূর্বাঞ্চলীয় বিদ্রোহীদের সাথে যুদ্ধ করে টিকে থাকতে হিমশিম খাচ্ছে লিবিয়ার বর্তমান সরকার, তাই তাদের সহায়তার জন্য লিবিয়ায় সৈন্য পাঠাচ্ছে তুরস্ক।

বিজ্ঞাপন

এদিকে, হোয়াইট হাউজের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানকে টেলিফোনে বলেছেন লিবিয়ায় কোনো ধরনের বিদেশি সৈন্যের অনুপ্রবেশ সহ্য করা হবে না।

অপরদিকে, এরদোয়ান কয়েক সপ্তাহ আগে জানিয়েছিলেন তুরস্কের সংসদে তার একে পার্টির সংখ্যাগরিষ্ঠতা রয়েছে তাই যে কোনো সিদ্ধান্ত আইনে পরিণত করা তার জন্য এখন আরও সহজ। ওই মন্তব্যের প্রেক্ষিতেই লিবিয়ায় সৈন্য পাঠানোর সিদ্ধান্তটি সংসদীয় পদ্ধতিতে অনুমোদন করিয়েছেন ।

প্রসঙ্গত, লিবিয়ায় জাতিসংঘ সমর্থিত সরকারের অধীনে শুধুমাত্র ত্রিপোলি রয়েছে, অপরদিকে দেশটির পূর্বাঞ্চলে জেনারেল হাফতারের নেতৃত্বে সংঘটিত বিদ্রোহী গোষ্ঠি ত্রিপোলির দিকে অগ্রসর হয়ে দখল নেওয়ার জন্য প্রস্তুত হচ্ছে। এর মধ্যেই জাতিসংঘ সমর্থিত সরকারের পক্ষে লড়ার জন্য তুরস্ক তাদের সৈন্যবাহিনীকে লিবিয়া পাঠাচ্ছে।

বিজ্ঞাপন

জাতিসংঘ তুরস্ক ত্রিপোলি মার্কিন যুক্তরাষ্ট্র লিবিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর