Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সবার সহযোগিতায় সুন্দর ঢাকা গড়া সম্ভব: আতিকুল ইসলাম


৪ জানুয়ারি ২০২০ ১৪:৪০

ঢাকা: ঢাকাকে তিলোত্তমা নগরী হিসেবে গড়ে তুলতে সবার সমান অংশগ্রহণ প্রয়োজন। এ জন্য জন-সাধারণকে সুনাগরিক হতে হবে। সুনাগরিক হলেই ঢাকা শহরকে আধুনিক, বাসযোগ্য ও যুগোপযোগী হিসেবে গড়ে তোলা সম্ভব হবে বলে জানান ঢাকা উত্তর সিটি করপোরেশনের সাবেক মেয়র আতিকুল ইসলাম।

শনিবার (৪ জানুয়ারি) মিরপুর ইনডোর স্টেডিয়ামে নিজের বলার মতো একটি গল্প ফাউন্ডেশনের দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী ও উদ্যোক্তা সম্মেলন ২০২০ উদ্বোধনকালে আতিকুল ইসলাম এ সব কথা বলেন।

বিজ্ঞাপন

সবাইকে সুনাগরিক হওয়ার পরামর্শ দিয়ে আতিকুল বলেন, ‘ঢাকা শহরকে সুন্দর করে সাজিয়ে তোলা কঠিন কাজ। যদি নগরীর সকল নাগরিকের সহযোগিতা পাওয়া যায় তাহলে একটি সুন্দর শহর গড়া সম্ভব। আমরা সকলেই বাংলাদেশের নাগরিক। আমাদের সবাইকে সুনাগরিক হতে হবে। সুন্দর দেশ গড়তে সুনাগরিকের কোনো বিকল্প নেই।’

ডিএনসিসির এই মেয়র প্রার্থী বলেন, ‘সুনাগরিকরা কোনোদিন যেখানে-সেখানে ময়লা ফেলতে পারে না। সুনাগরিকরা দেশের সবাইকে নিয়ে ভাবে, দেশের আইন মেনে চলে। আমাদের মানসিকতা পরিবর্তন করতে হবে। তাহলে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারব।’

দেশের মঙ্গলের জন্য কর্মক্ষেত্রে নারী উদ্যোক্তাদের অংশগ্রহণ বাড়ানোর পক্ষেও মত দেন তিনি।

আতিকুল বলেন, ‘আমার পরিবারের সবাই চাকরি করলেও, আমি চাকরি করিনি। আমার লক্ষ্য ছিল চাকরি করব না, চাকরি দেব। আমি ব্যবসা শুরু করেছি নিজ বাড়িতে ২০টি পুরনো মেশিন নিয়ে। ‌এখন আমার ১২ হাজারেরও বেশি মেশিন আর ফ্যাক্টরিতে ১৯ হাজার ভাই-বোন কাজ করেন। উদ্যোক্তাদের আমি সম্মান করি। তবে আমাদের দেশে নারী উদ্যোক্তার সংখ্যা আরও বাড়াতে হবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, শুরুতে আমার ব্যবসা ভালো ছিল না বলে ব্যাংকগুলো আমাকে ঋণ দিতে চাইত না। বর্তমানে আমার ব্যবসা অনেক বড় হয়েছে। চেষ্টা করতে হবে। চেষ্টার কোনো বিকল্প নেই। আমি সাক্ষ্য দিচ্ছি, সততা নিষ্ঠা একাগ্রতা থাকলে কেউ আপনাদের দাবিয়ে রাখতে পারবে না।

উল্লেখ্য, দেশের উদ্যোক্তা বিষয়ক অনলাইন প্রশিক্ষণ কার্যক্রম নিজের বলার মতো একটি গল্প এর তৃতীয় বর্ষে পদার্পণ ও দুই লাখ তরুণ-তরুণীকে বিনামূল্যে প্রশিক্ষণ প্রদান উপলক্ষে ৪ হাজার শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হয়েছে উদ্যোক্তা সম্মেলন।

এ প্রসঙ্গে আয়োজক ইকবাল বাহার জানান, এখন থেকে দুহাজার উদ্যোক্তা বের হয়েছে, তার মধ্যে দুইশ জন হয়েছেন নারী উদ্যোক্তা।

ডিএনসিসি মেয়র আতিকুল সিটি নির্বাচন

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর