Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রধানমন্ত্রীর উপস্থিতিতে মধ্যপ্রাচ্যের দূতদের সম্মেলন সোমবার


১২ জানুয়ারি ২০২০ ১৮:৪৫

ঢাকা: আগামী দিনের কর্মপরিকল্পনা বিষয়ে বিশেষ নির্দেশনা দিতে মধ্যপ্রাচ্যে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের নিয়ে সোমবার (১৩ জানুয়ারি) সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে দূত সম্মেলন অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই সম্মেলনে প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন রোববার (১২ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন- মধ্যপ্রাচ্যের দূতদের সম্মেলন আগামী সপ্তাহে, থাকবেন প্রধানমন্ত্রী

তিনি বলেন, প্রধানমন্ত্রীর সংযুক্ত আরব আমিরাত সফরের সময় ১৩ জানুয়ারি পশ্চিম এশিয়া অঞ্চলে অবস্থিত দেশ— বাহরাইন, ইরান, ইরাক, কুয়েত, লেবানন, ওমান, কাতার, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূতদের অংশগ্রহণে একটি ‘রাষ্ট্রদূত সম্মেলন’ অনুষ্ঠিত হবে। সম্মেলনে প্রধানমন্ত্রীর কাছে রাষ্ট্রদূতরা মিশনগুলোর প্রাধিকারভুক্ত কার্যাবলি, তাদের কর্মপরিকল্পনা, বিশেষ করে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন, বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকী উদযাপন, অর্থনৈতিক কূটনীতি, মধ্যপ্রাচ্য থেকে বাংলাদেশে বিনিয়োগ আকর্ষণ ও বৃদ্ধি, দ্বিপাক্ষিক বাণিজ্য, অভিবাসন, মুসলিম দেশগুলোর সঙ্গে আন্তঃসংস্থা সহযোগিতা উন্নয়ন, প্রবাসী বাংলাদেশিদের কল্যাণ ইত্যাদি উপস্থাপন করার সুযোগ পাবেন।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, সম্মেলনে মিশনগুলো সংশ্লিষ্ট দেশে বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে সুযোগ ও বিভিন্ন অভিলক্ষ্য অর্জনের ক্ষেত্রে বিদ্যমান বাধা-বিপত্তির ব্যাপারেও অবহিত করার সুযোগ পাবেন। ‘রাষ্ট্রদূত সম্মেলন’ অনুষ্ঠানের মাধ্যমে মিশন প্রধানরা সরকারের প্রাধিকারমূলক ক্ষেত্রগুলোর ওপর যথাযথ দিকনির্দেশনা গ্রহণের সুযোগ পাবেন।

বিজ্ঞাপন

এর আগে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে গত ২০ জুলাই লন্ডনে ইউরোপের দূতদের নিয়ে দূত সম্মেলন অনুষ্ঠিত হয়। এবার এই আয়োজন অনুষ্ঠিত হতে যাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশগুলোর রাষ্ট্রদূতদের নিয়ে।

এরই মধ্যে সংযুক্ত আরব আমিরাতে তিন দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দূত সম্মেলন প্রধানমন্ত্রীর আমিরাত সফর মধ্যপ্রাচ্যের রাষ্ট্রদূত সংযুক্ত আরব আমিরাত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর