বিজ্ঞাপন

মধ্যপ্রাচ্যের দূতদের সম্মেলন আগামী সপ্তাহে, থাকবেন প্রধানমন্ত্রী

January 8, 2020 | 10:57 pm

এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী দিনের কর্মপরিকল্পনা বিষয়ে বিশেষ নির্দেশনা দিতে মধ্যপ্রাচ্যে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের নিয়ে জানুয়ারির মধ্যভাগে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে দূত সম্মেলন অনুষ্ঠিত হবে। ওই সম্মেলনের প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

কূটনৈতিক সূত্রে জানা গেছে, আগামী সপ্তাহে চার দিনের সরকারি সফরে সংযুক্ত আরব আমিরাত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সবকিছু ঠিক থাকলে আসন্ন ১২ থেকে ১৫ জানুয়ারি সফরটি হওয়ার সম্ভাবনা রয়েছে। সফরে জনশক্তি, বিনিয়োগ-বাণিজ্য, বিশেষ অর্থনৈতিক অঞ্চল, বন্দর, শিল্প পার্ক, এলএনজি টার্মিনাল ও বিদ্যুৎকেন্দ্র অগ্রাধিকার পাবে। একাধিক দ্বিপাক্ষিক বৈঠকসহ বেশ কয়েকটি সমাঝোতা স্মারক সেই হওয়ার সম্ভাবনা রয়েছে সফরে। এই সফরেই মধ্যপ্রচ্যের দূতদের আগামী দিনের করণীয় বিষয়ে নির্দেশনা দিতে ১৪ জানুয়ারি দূত সম্মেলন হওয়ার কথা রয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রগুলো জানাচ্ছে, দূত সম্মেলনে বাণিজ্য-বিনিয়োগ, রোহিঙ্গা সংকটসহ একাধিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে ম্যধপ্রাচ্যে প্রতিনিধিত্ব করা দেশের দূতদের বিশেষ বার্তা দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমান সরকারের নীতি ও বহির্বিশ্বের সঙ্গে, বিশেষ করে ম্যধপ্রাচ্যের সঙ্গে বাংলাদেশ সরকার সম্পর্কের ক্ষেত্রে কী ধরনের উন্নতি চায়, কোন কোন ক্ষেত্রে প্রাধান্য দিতে হবে— সেসব বিষয়ে ওই সম্মেলনে দূতদের বিশেষ বার্তা দেবেন প্রধানমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা সারাবাংলাকে বলেন, বাণিজ্য-বিনিয়োগ ও রোহিঙ্গা সংকট ইস্যুতে ম্যধপ্রাচ্যের বিশেষ মনযোগ চায় ঢাকা। ঢাকা চায়, বিদেশে প্রতিনিধিত্ব করা দূতরা যে যেখানে অবস্থান করছেন, সেই অবস্থানে থেকেই ওই দেশে রোহিঙ্গা সংকট নিয়ে নিয়মিতভাবে একাধিক ধরনের অনুষ্ঠানের আয়োজন করুন, যেন এই সংকটের ভয়াবহতা সম্পর্কে বিশ্ব জানতে পারে এবং বাংলাদেশের পক্ষে শতভাগ জনমত প্রতিষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

এদিকে, বিদেশি বিনিয়োগ আকর্ষণের জন্য সরকার বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করছে। কূটনৈতিক সূত্র বলছে, বাংলাদেশে বিনিয়োগ করলে বিদেশিরা কী কী সুযোগ-সুবিধা পাবেন, দেশে উন্নয়নের গতি ত্বরান্বিত করার স্বার্থে সেগুলো দূতরা নিজ নিজ অবস্থানে থেকে তুলে ধরবেন— এমনটিই চাইছে ঢাকা।

পাশাপাশি বিদেশের মাটিতে বাংলাদেশের দূতরা কী ধরনের সমস্যা মোকাবিলা করেন, সমস্যাগুলো সমাধানের পথ কী, দেশের জন্য আরও কীভাবে সেবা নিশ্চিত করা যায়— এই বিষয়গুলো দূতদের কাছ থেকে প্রধানমন্ত্রী সরাসরি শুনবেন বলে জানিয়েছে সূত্রগুলো।

ম্যধপ্রাচ্যের যে মিশনপ্রধানদের নিয়ে ১৪ জানুয়ারি আবুধাবিতে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সেসব মিশনগুলো হচ্ছে— বাহরাইন, ইরান, ইরাক, জর্ডান, কুয়েত, লেবানন, ওমান, কাতার, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত।

বিজ্ঞাপন

এর আগে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে গত ২০ জুলাই লন্ডনে ইউরোপের দূতদের নিয়ে দূত সম্মেলন অনুষ্ঠিত হয়।

সারাবাংলা/জেআইএল/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন