Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ওমানের সুলতানের মৃত্যুতে সোমবার রাষ্ট্রীয় শোক


১২ জানুয়ারি ২০২০ ২২:৪১

ঢাকা: ওমানের সুলতান কাবুস বিন সাইদ আল সাইদের মৃত্যুতে একদিনের জন্য রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে বাংলাদেশ। সোমবার (১৩ জানুয়ারি) সারাদেশে এই শোক পালিত হবে বলে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

রোববার (১২ জানুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ওমানের সুলতান কাবুস বিন সাইদ আল সাইদের মৃত্যুতে সোমবার বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে একদিনের শোক পালন করা হবে। এ উপলক্ষে সোমবার বাংলাদেশের সব সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সব সরকারি-বেসরকারি ভবন এবং বিদেশে বাংলাদেশের মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

এছাড়া সুলতান কাবুস বিন সাইদ আল সাইদের রুহের মাগফিরাত কামনায় সোমবার দেশের সব মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে এবং অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানেও তার আত্মার শান্তির জন্য বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে বলে উল্লেখ করা হয়েছে প্রজ্ঞাপনে।

আরব দুনিয়ায় সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় থাকা ওমানের সুলতান কাবুস বিন সাইদ আল সাইদ ৭৯ বছর বয়সে মারা গেছেন শুক্রবার। দীর্ঘদিন ধরে তিনি দুরারোগ্য ক্যানসারের সঙ্গে লড়ছিলেন। তার মৃত্যুতে ওমানে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়।

১৯৭০ সালে সুলতান কাবুস ব্রিটিশদের সহযোগিতায় নিজ পিতাকে সিংহাসন থেকে সরিয়ে এক রক্তপাতহীন বিপ্লবের মাধ্যমে ওমানের সালতানাত দখল করে নেন। তারপর ওমানের তেল সম্পদকে কাজে লাগিয়ে তিনি দেশটির উন্নয়নে নিরলস কাজ করে গেছেন। তিনি অকৃতদার ছিলেন, তাই ওমান সালতানাত এখন তার কোনো উত্তরাধিকারের হাতে যাচ্ছে না।

উত্তরাধিকারী না থাকায় ওমানের রাজ পরিবারের ৫০ পুরুষ সদস্য আলোচনার মাধ্যমে নতুন সুলতান নির্বাচিত করবেন। যদি রাজ পরিবারের পুরুষ সদস্যরা নতুন সুলতান খুঁজে বের করতে ব্যর্থ হন, তাহলে ওমানের প্রতিরক্ষা কাউন্সিল, পরামর্শক কাউন্সিল ও স্টেট কাউন্সিলের সদস্যরা মিলে সুপ্রিম কোর্টের সভাপতির উপস্থিতিতে একটি সিল করা খাম খুলবেন, যেখানে সুলতান কাবুস গোপনে তার উত্তরাধিকারীর নাম লিখে রেখে গেছেন।

ওমানের সুলতান কাবুস বিন সাইদ আল সাইদ রাষ্ট্রীয় শোক সুলতান কাবুস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর