Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বৈরিতা নয়, বন্ধুত্বের মাধ্যমে কূটনীতি পরিচালনার নির্দেশ


১৩ জানুয়ারি ২০২০ ২২:০৮

ঢাকা: কারও সঙ্গে বৈরিতা নয়, বন্ধুত্বের মাধ্যমে আন্তর্জাতিক কূটনীতি পরিচালনার জন্য মধ্যপ্রাচ্যে বাংলাদেশের রাষ্ট্রদূতদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১৩ জানুয়ারি) সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে মধ্যপ্রাচ্যের ৯ দেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের নিয়ে অনুষ্ঠিত রাষ্ট্রদূত সম্মেলনে তিনি এ নির্দেশ দিয়েছেন। এসময় প্রধানমন্ত্রী প্রবাসীদের প্রতি দায়িত্ব পালনে সবাইকে পেশাদারিত্ব নিয়ে কাজ করার আহ্বান জানান।

আরও পড়ুন- ‘আবুধাবি সাসটেইনেবিলিটি সপ্তাহে’ যোগ দিলেন প্রধানমন্ত্রী

সংযুক্ত আরব আমিরাতে তিন দিনের রাষ্ট্রীয় সফরের দ্বিতীয় দিন রাতে প্রধানমন্ত্রীর আবাসস্থল হোটেল সাংগ্রি-লা’তে এই সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে স্বাগত বক্তব্য রাখেন নতুন দায়িত্বপ্রাপ্ত পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। এসময় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শহিরিয়ার আলমও উপস্থিত ছিলেন।

সম্মেলনে প্রধানমন্ত্রী একে একে কুয়েত, ইরাক, ইরান, বাহরাইন, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার ও লেবাননের রাষ্ট্রদূতের বক্তব্য শোনেন।

২০১৭ সালে ঢাকায় অনুষ্ঠিত রাষ্ট্রদূত সম্মেলনের পর এই দফায় আবার মধ্যপ্রাচ্যের কূটনীতিকরা প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করলেন। এর আগে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ২০১৯ সালের ২০ জুলাই লন্ডনে ইউরোপের দূতদের নিয়ে দূত সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল।

এর আগে, সোমবার স্থানীয় সময় সকাল ১১টায় আবুধাবি জাতীয় প্রদর্শনী কেন্দ্রের আইসিসি হলে ‘আবুধাবি সাসটেইনেবিলিটি সপ্তাহ ২০২০’ আয়োজনে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানস্থলে পৌঁছালে তাকে অভ্যর্থনা জানান আবুধাবির যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ান। পরে শেখ হাসিনাসহ অন্যান্য রাষ্ট্র ও সরকারপ্রধানদের নিয়ে ‘জায়েদ সাসটেইনাবিলিটি পুরস্কার’ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন যুবরাজ।

সফরে মঙ্গলবার (১৪ জানুয়ারি) সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম, আবুধাবির যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ান এবং সংযুক্ত আরব আমিরাতের স্থপতি ও প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতির স্ত্রী শেখ ফাতিমা বিনতে মুবারাক আল কেতবির সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেখ হাসিনা তিন দিনের রাষ্ট্রীয় সফরে আরব আমিরাত পৌঁছান রোববার (১২ জানুয়ারি) স্থানীয় সময় রাত সাড়ে ৮টার দিকে। এদিন বাংলাদেশ সময় বিকেল ৫টা ১০ মিনিটে তিনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আমিরাতের পথে রওনা দেন।

আরও পড়ুন-

মধ্যপ্রাচ্যের দূতদের সম্মেলন আগামী সপ্তাহে, থাকবেন প্রধানমন্ত্রী

আমিরাত সফর প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর আমিরাত সফর রাষ্ট্রদূত সম্মেলন সংযুক্ত আরব আমিরাত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর