Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাউল গানে শরিয়ত বয়াতির মুক্তির দাবি


১৭ জানুয়ারি ২০২০ ০১:৫২

ঢাকা: প্রতিবাদী বাউল গান আয়োজনের মধ্য দিয়ে বাউল শিল্পী শরিয়ত বয়াতিকে গ্রেফতারের প্রতিবাদ দেখিয়েছে সাংস্কৃতিক সংগঠন উদীচী শিল্পীগোষ্ঠী। একই সঙ্গে তার মুক্তির দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৫ জানুয়ারি) রাজধানীর শাহবাগে এসব প্রতিবাদ কর্মসূচি পালিত হয়। গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মানববন্ধনে অংশ নিয়ে বক্তারা শরিয়ত বয়াতির নিঃশর্ত মুক্তির দাবি জানান। বাউল শরিয়ত বয়াতিকে গ্রেফতারকে রাষ্ট্রীয় নির্যাতন বলে উল্লেখ করেন তারা। শরিয়ত বয়াতি সাম্প্রদায়িক প্রতিহিংসার শিকার বলেও রাষ্ট্রকে স্মরণ করিয়ে দেন বক্তারা।

বিজ্ঞাপন

এসময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গীতিআরা নাসরীন, অধ্যাপক কাবেরী গায়েন, সাংবাদিক প্রবীর শিকদার, লেখক ও প্রকাশক রবীন আহসান, গণজাগরণ মঞ্চের অন্যতম সংগঠক আকরামুল হক, আইনজীবী জীবনানন্দ জয়ন্ত এবং সুপ্রীম কোর্টের আইনজীবী ও মানবাধিকারকর্মী আবদুল্লাহ আল নোমান।

উদীচী শিল্পীগোষ্ঠীর সহ-সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে’র সঞ্চালনায় প্রতিবাদ সমাবেশের সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি অধ্যাপক ড. সফিউদ্দীন আহমেদ।

সম্প্রতি বাউল গানের অনুষ্ঠানে ধর্মীয় অনুভুতিতে আঘাত করার অভিযোগে টাঙ্গাইলের শরিয়ত বয়াতিকে গ্রেফতার করা হয়। গত ৯ জানুয়ারি শরিয়ত বয়াতির বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮-এ মির্জাপুর উপজেলার আগধল্যা গ্রামের মো. ফরিদুল ইসলাম বাদী হয়ে মির্জাপুর থানায় মামলা করেন।

পরে শনিবার (১১ জানুয়ারি) ভোরে ময়মনসিংহের ভালুকা উপজেলার বাশিল থেকে তাকে গ্রেফতার করা হয়। ওইদিনই টাঙ্গাইলের জ্যেষ্ঠ বিচারিক হাকিম মো. আসলাম মিয়ার আদালতে হাজির করে মির্জাপুরে থানা পুলিশ দশ দিনের রিমান্ড আবেদন করে। শুনানি শেষে আদালত তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

বিজ্ঞাপন

এদিকে, শরিয়ত বয়াতিকে গ্রেফতারের প্রতিবাদে ফুঁসে উঠেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহাকারীরা। দ্রুত সময়ের তাকে মুক্তি দেওয়ার দাবি জানিয়ে আসছেন তারা।

প্রতিবাদী বাউল গান বাউল গান মানববন্ধন মুক্তির দাবি শয়িয়ত বয়াতি

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর