Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খসড়া তালিকায় ভোটার ১০ কোটি ৯৬ লাখ


২০ জানুয়ারি ২০২০ ১৭:০৫

ঢাকা: নতুন খসড়া তালিকায় দেশের মোট ভোটারের সংখ্যা ১০ কোটি ৯৬ লাখ ৬ হাজার ১৮৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ৫৩ লাখ ২৫ হাজার ২৯২ জন, নারী ৫ কোটি ৪২ লাখ ৮০ হাজার ৫৪২ জন। এই প্রথমবারের মতো ৩৫৩ জন হিজড়া যুক্ত হয়েছেন ভোটার তালিকায়। ২০১৯ সালের হালনাগাদ তালিকার পর এই তালিকায় আরও ৬৭ লাখ ৫৮ হাজার ৩৮১ জন নতুন ভোটার হয়েছেন। এর মধ্যে পুরুষ ভোটার ৩৫ লাখ ৮২ হাজার ১৬৩ জন, নারী ভোটার ৩১ লাখ ৭৫ হাজার ৮২৫ জন। ৩৫৩ জন হিজড়া নতুন করে যুক্ত হয়েছেন তালিকায়।

বিজ্ঞাপন

সোমবার (২০ জানুয়ারি) আগারগাঁওয়ে নির্বাচন ভবনে খসড়া ভোটার তালিকা প্রকাশের সময় এ তথ্য জানিয়েছেন ইসি’র জাতীয় পরিচয়পত্র শাখার মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম। এসময় ইসি’র অতিরিক্ত সচিব মো. মুখলেছুর রহমান, ইসির যুগ্মসচিব আবুল কাসেম, মো. আবদুল বাতেন ও ফরহাস হোসেনসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সাইদুল ইসলাম বলেন, আজ আমরা খসড়া ভোটার তালিকার একটি কপি প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার কাছে হস্তান্তর করেছি। তার আগে ১৯ জানুয়ারি খসড়া ভোটার তালিকা সারাদেশের সব জেলা-উপজেলায় টাঙিয়ে দেওয়া হয়েছে। এই ভোটার তালিকা থেকে কেউ বাদ পড়লে আগামী ২০ ফেব্রুয়ারির মধ্যে আপিল করতে পারবেন। আপিল নিষ্পত্তি শেষে আগামী ১ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

এনআইডি শাখার মহাপরিচালক আরও বলেন, ২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় দেশে চূড়ান্ত ভোটার সংখ্যা ছিল ১০ কোটি ৪২ লাখ ৪০ হাজার ৮২ জন। কিন্তু ২০১৯ সালে হালনাগাদ তালিকার সময় মারা গেছেন— এমন ভোটারদের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। এতে ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় চূড়ান্ত ভোটার তালিকা থেকে ১৩ লাখ ৯২ হাজার ২৩৬ জন ভোটারকে বাদ দেওয়া হয়েছে। এর মধ্যে পুরুষ ভোটার মারা গেছেন ৮ লাখ ২৯ হাজার ৮৪০ জন, নারী ভোটার ৫ লাখ ৬২ হাজার ৩৯৬ জন। তাদের বাদ দিলে মোট ভোটার বেড়েছে ৫৩ লাখ ৬৬ হাজার ১০৫ জন। এর মধ্যে পুরুষ ২৭ লাখ ৫২ হাজার ৩২৩ জন, নারী ২৬ লাখ ১৩ হাজার ১০৫ জন। ৩৫৩ জন হিজড়ার প্রত্যেকেই এই প্রথমবারের মতো কোনো ভোটার তালিকায় যুক্ত হয়েছেন।

সাইদুল ইসলাম আরও বলেন, এবার ২ লাখ ৭ হাজার ৬৩৫ জনকে দ্বৈত ভোটার হিসাবে শনাক্ত করা হয়েছে। এদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এবার রোহিঙ্গাদের বায়োমেট্রিক নেওয়া হয়েছে, যেন তারা ভোটার হতে না পারেন। কারণ রোহিঙ্গাদের জন্য আলাদা একটা তালিকা করা হয়েছে। সেখানে তাদের চোখের আইরিশ ও ১০ আঙ্গুলের হাতের ছাপ নেওয়া হয়েছে। ফলে এখন থেকে রোহিঙ্গাদের আর ভোটার হওয়ার কোনো সুযোগ নেই।

খসড়া ভোটার তালিকা খসড়া ভোটার তালিকা প্রকাশ টপ নিউজ নির্বাচন কমিশন ভোটার তালিকা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর