Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আধুনিক মর্গ ও করোনার ডিপার্টমেন্ট স্থাপনে আইন কেন নয়: হাইকোর্ট


২০ জানুয়ারি ২০২০ ২১:২৩

ঢাকা: ময়নাতদন্তের নির্ভরযোগ্য রিপোর্ট নিশ্চিত করতে দেশের হাসপাতালগুলোতে পর্যাপ্ত সুবিধা সংবলিত আধুনিক মর্গ ও করোনার ডিপার্টমেন্ট প্রতিষ্ঠার জন্য সুনির্দিষ্ট আইন প্রণয়ন কেন করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

সোমবার (২০ জানুয়ারি) বিচারপতি এম ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার নেওয়াজ মোরশেদ ও ব্যারিস্টার মো. শফিকুল ইসলাম। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন, ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

পরে ব্যারিস্টার নেওয়াজ মোরশেদ সাংবাদিকদের জানান, পোস্টমর্টেমের নির্ভরযোগ্য রিপোর্ট নিশ্চিত করতে পর্যাপ্ত সুবিধা সম্বলিত আধুনিক মর্গ এবং করোনারি ডিপার্টমেন্ট প্রতিষ্ঠার জন্য কেন সুনির্দিষ্ট আইন প্রণয়ন করা হবে না, সরকারের কাছে জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

তিনি বলেন, ফরেনসিক বিশেষজ্ঞরা দীর্ঘদিন থেকেই বলে আসছেন, অবকাঠামো ও আধুনিক যন্ত্রপাতির ঘাটতিতে রয়েছে দেশের হাসপাতলগুলোর মর্গ। এ জন্য একটু বড়, আধুনিক, প্রয়োজনীয় সরঞ্জামসমেত ও জনবলযুক্ত মর্গ জরুরি।

গত ১ নভেম্বর থেকে ডিবিসি নিউজে মর্গের ময়নাতদন্ত নিয়ে আট পর্বের প্রতিবেদন প্রচারিত হয়। এই প্রতিবেদন প্রচারের পর ব্যারিস্টার নেওয়াজ মোরশেদ এবং ব্যারিস্টার মো. শফিকুল ইসলাম রিট আবেদন করেন। সেই রিটের শুনানি নিয়ে হাইকোর্ট এই রুল জারি করে।

আধুনিক করোনার মর্গ রিট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর