Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাঠের অনুমোদন পাওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের স্বীকৃতি আসছে


২০ জানুয়ারি ২০২০ ২১:২৫

ঢাকা: পাঠদানের অনুমোদন পাওয়া বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে স্বীকৃতি দিতে যাচ্ছে মন্ত্রণালয়। ফেব্রুয়ারি মাসের প্রথম দশ কার্যদিবসের মধ্যেই স্বীকৃতি পাওয়া এসব প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করবে শিক্ষা মন্ত্রণালয়।

নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে গিয়ে গত দুই বছর নতুন প্রতিষ্ঠান স্বীকৃতি দেওয়ার কাজ বন্ধ রাখা হয়েছিল। তবে ডা. দীপু মনি শিক্ষামন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর স্বীকৃতি দেওয়ার কাজ নতুন করে শুরু হয়। এবারের আবেদন করা প্রতিষ্ঠানগুলো থেকে যোগ্যতা বিবেচনা করে স্বীকৃতি দেওয়া হবে। স্বীকৃতি দেওয়ার পর এসব প্রতিষ্ঠানকে ধীরে ধীরে এমপিওভুক্তির আওতায়ও আনা হবে।

এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও স্বীকৃতি কমিটির প্রধান সমন্বয়ক মোমিনুর রশিদ বলেন, ‘বাছাইয়ের কাজ এখন শেষ পর্যায়ে রয়েছে। আমরা একটি প্রাথমিক তালিকা তৈরি করছি। কয়েকটি বোর্ডের কাজ এখনো বাকি। সেটিও এই মাসের মধ্যেই শেষ হয়ে যাবে। সব কিছু ঠিকঠাক মতো চললে ফেব্রুয়ারিতে অনেক প্রতিষ্ঠানই সুখবর পাবে।’

মোমিনুর রশিদ জানান, আবেদন করা প্রতিষ্ঠানের পাঠদান কার্যক্রম, শিক্ষকদের মান, অবকাঠামো, পাসের হার, শিক্ষার্থী সংখ্যা গুরুত্বের সঙ্গে যাচাই করা হয়েছে। এই বিষয়গুলোতে যেসব প্রতিষ্ঠান মান বজায় রাখতে পেরেছে তাদেরকেই স্বীকৃতি দেওয়া হবে। যোগ্যতা অর্জন হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে পর্যায়ক্রমে স্বীকৃতি দিয়ে নির্দেশনা জারি করা হবে।

এ ব্যাপারে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘শিক্ষার প্রসার বাড়াতে হলে শিক্ষাপ্রতিষ্ঠানও বাড়াতে হবে। একটি অঞ্চলের সকল শ্রেণি-পেশার মানুষের সাংস্কৃতিক ও আত্মিক উন্নয়ন হয় শিক্ষাপ্রতিষ্ঠানকে কেন্দ্র করে। জাতি গঠনের জন্য আমাদের আরও শিক্ষাপ্রতিষ্ঠান প্রয়োজন। শিক্ষার পরিবেশের উন্নয়ন প্রয়োজন।’

অনুমোদন টপ নিউজ ডা. দীপু মনি শিক্ষা মন্ত্রণালয় শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষামন্ত্রী স্বীকৃতি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর