Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৫ জানুয়ারি ইরাকের কুর্দিস্তান প্রবাসীদের জন্য কনসুলার সেবা শুরু


২১ জানুয়ারি ২০২০ ১৭:৪২

ঢাকা: উপসাগরীয় যুদ্ধবিধ্বস্ত দেশ ইরাকে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে চলমান উত্তেজনায় অস্থিরতা বিরাজ করছে। উপসাগরীয় অঞ্চলের এই দেশটির ১৮টি প্রদেশে ২ লাখেরও বেশি প্রবাসী বাংলাদেশি রয়েছেন। প্রবাসীদের সহায়তার জন্য দেশটির কুর্দিস্তান অঞ্চলের তিনটি স্থানে আগামী ২৫ থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত কনসুলার সেবা দেবে ইরাকে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। এদিকে, ইরাকের বাগদাদসহ অন্য প্রদেশে বসবাসরত প্রবাসীরাও কনসুলার সেবার জন্য দূতাবাসের প্রতি আহবান জানিয়েছেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২১ জানুয়ারি) ইরাকের বাংলাদেশ মিশন থেকে পাঠানো এক বার্তায় জানানো হয়, কুর্দিস্থানে বসবাসরত বাংলাদেশিদের আগামী ২৫ জানুয়ারি (শনিবার) সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সোলাইমানিয়ায় মোটেল মাদ এ কনসুলার সেবা দেওয়া হবে। পরদিন ২৬ জানুয়ারি (রোববার) দুহুকে এবং আগামী ২৭ থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত আরবিল একামা অফিসে বাংলাদেশ দূতাবাসের কনসুলার দল সেবা দেওয়া হবে।

সেবা প্রত্যাশীদের যথা সময়ে উপস্থিত থেকে সেবা গ্রহণের অনুরোধ জানিয়ে বার্তায় আরও বলা হয়েছে, প্রবাসীরা বিস্তারিত জানার জন্য ০৭৫১৬০৬১০৯৫, ০৭৮২৭৮৮৩৬৮০ ও ০৭৮১৩৭০৫৭১৬ এই তিনটি নাম্বারে যোগাযোগ করতে পারেন।

এদিকে, বাগদাদের প্রবাসী নুর মিল্লাত জানান, বাগদাদে প্রচুর সংখ্যক বাংলাদেশি বসবাস করছে। এদের অনেকেরই বৈধভাবে কাজ করার অনুমতিপত্র নেই। বাংলাদেশ মিশনের এই ব্যাপারে উদ্যোগ নেওয়া প্রয়োজন।

কিরকুকে বসবাস করা জাকির হোসেন জানান, এই প্রদেশের প্রবাসীরা অনেক ভোগান্তি পোহাচ্ছেন। এই অঞ্চলেও মিশনের কনসুলার সেবা দেওয়া প্রয়োজন।

ইরাকের বাংলাদেশ মিশনের তথ্য অনুযায়ী, ইরাকের ১৮টি প্রদেশে ২ লাখেরও বেশি প্রবাসী বাংলাদেশিদের বসবাস। যার মধ্যে বাগদাদে রয়েছে কমবেশি ১ লাখ। বসরায় রয়েছে ৩০ হাজার, কুর্দিস্থানে প্রায় ২০ হাজার, কারবালায় ১৫ হাজার এবং নাজাফ, কিরকুকসহ অন্য শহরে রয়েছে প্রায় ৪০ হাজারের মতো প্রবাসী।

চলতি বছরের শুরুতেই যুক্তরাষ্ট্র এবং ইরানের মধ্যে উত্তেজনা বেড়ে যাওয়ায় ইরাকে বোমা হামলার ঘটনা ঘটে। এমন পরিস্থিতিতে প্রবাসীদের প্রতি জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হওয়ার পরামর্শ দেয় বাংলাদেশ মিশন। ইরাকে এখনো আতঙ্ক বিরাজ করছে।

বিজ্ঞাপন

আতঙ্ক ইরাক কনসুলার বিরাজ যুক্তরাষ্ট্র সেবা

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর