Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ট্রাম্পের অভিশংসন: সিনেটে শুনানি শুরু


২২ জানুয়ারি ২০২০ ১২:২২

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন কার্যক্রম প্রতিনিধি পরিষদে শেষ হয়ে সিনেট ট্রায়াল শুরু হয়েছে বুধবার (২২ জানুয়ারি)। সিনেট ট্রায়ালের শুরুতেই ডেমোক্রেটদের পক্ষ থেকে কয়েকদফা নতুন প্রামাণ্য দলিল সিনেটের সামনে উপস্থাপন করতে চাইলে সিনেট সেই প্রচেষ্টা বাতিল করে দেয়। খবর বিবিসি।

এদিকে, সিনেটে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানদের চাপের মুখে সিনেট নেতা মিচ ম্যাককোনেল অভিসংশন শুনানি কার্যক্রম দ্রুত শেষ করার পরিকল্পনা থেকে সরে আসেন।

বিজ্ঞাপন

অপরদিকে, ডেমোক্রেটদের পক্ষ থেকে বলা হয়েছে এই দীর্ঘসূত্রিতা, ট্রাম্পের বিরুদ্ধে আনা অভিযোগ ঢেকে ফেলার প্রচেষ্টা।

এর আগে, প্রেসিডেন্টের নির্বাহী ক্ষমতার অপব্যবহার করে রাজনৈতিক প্রতিপক্ষকে দমনের অভিযোগ ওঠে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে। সেই অভিযোওগে তিনি প্রতিনিধি পরিষদে অভিশংসিত হয়েছেন। এখন তার অভিশংসন শুনানি অনুষ্ঠিত হচ্ছে সিনেটে। সিনেটে অভিশংসিত হলে তিনি প্রেসিডেন্ট পদ থেকে পদচ্যুত হবেন।

যদিও, প্রেসিডেন্ট ট্রাম্প তার বিরুদ্ধে আনা এই অভিযোগ শুরু থেকেই অস্বীকার করে আসছেন। সর্বশেষ সুইজারল্যান্ডের ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে (ওইএফ) যোগ দিয়ে ট্রাম্প বলেছেন, গুজবের ভিত্তিতে তার বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব আনা হয়েছে।

প্রসঙ্গত, সিনেটররা নিরপেক্ষ বিচারক হিসেবে শপথ নিয়েছেন। প্রতিদিন ছয় ঘন্টা করে তারা শুনানিতে অংশ নেবেন। ছয় দিন শুনানির পর অভিশংসনের বিষয়টি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতি জন রবার্টসের দফতরে পাঠানো হবে।

তিনি এ ব্যাপারে চূড়ান্ত রায় ঘোষণা করবেন।

বিজ্ঞাপন

অভিশংসন ডোনাল্ড ট্রাম্প মার্কিন যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর