Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিটি নির্বাচন নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ইসির বৈঠক বিকেলে


২২ জানুয়ারি ২০২০ ১৩:৪৪

ঢাকা: আগামী ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে নির্বাচন উপলক্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বৈঠক বসছে নির্বাচন কমিশন (ইস)। বুধবার (২২ জানুয়ারি) বিকেলে ৩টায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনের অডিটরিয়াম (বেইজমেন্ট-২)-তে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে বৈঠকে চার নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, কবিতা খানম, বিগ্রেডিয়ার (অব.) শাহাদাত হোসেন চৌধুরী ও ইসির সিনিয়র সচিব মো. আলমগীর, ঢাকার দুই সিটির রিটার্নিং কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

বিজ্ঞাপন

এছাড়াও বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব, মহাপুলিশ পরিদর্শক, র‌্যাবের মহাপরিচালক, ডিএমপি কমিশনার, বিজিবি মহাপরিচালক, ডিজিএফআই পরিচালকসহ বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। এছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের প্রতিনিধি ও দুই রিটার্নিং কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

ইস সূত্র জানায়, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বৈঠকে দুই সিটি নির্বাচনের জন্য আটটি এজেন্ডা চূড়ান্ত করা হয়েছে। এই সভায় সিটি নির্বাচনের সার্বিক নিরাপত্তার বিষয়টি চূড়ান্ত করা হবে। প্রাথমিকভাবে দুই সিটির প্রতিটি সাধারণ ভোটকেন্দ্রে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ১৬ জন সদস্য এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ১৮ জন সদস্য মোতায়েনের পরিকল্পনা করেছে ইসি। সাধারণ ভোটকেন্দ্রে একজন এসআই নেতৃত্বে চার জন পুলিশ সদস্য, অস্ত্রসহ দুইজন আনসার সদস্য এবং ১০ জন অঙ্গীভূত আনসার মোতায়েন করা হবে। পাশাপাশি ভোটকেন্দ্রের বাইরে পুলিশ, র‌্যাব ও বিজিবির সদস্যরা টহল দেবে।

বিজ্ঞাপন

ইসি সূত্র জানায়, দুই সিটির ভোট কেন্দ্রের নিরাপত্তার স্বার্থে ঢাকা উত্তর সিটির ৫৪টি সাধারণ ওয়ার্ডে পুলিশ ও এপিবিএন সমন্বয়ে ৫৪টি মোবাইল টিম ও ১৮টি স্ট্রাইকিং ফোর্স, র‌্যবের ৫৪টি মোবাইল টিম এবং ২৭ প্ল্যাটুন বিজিবি সদস্য মোতায়েন থাকবে।

অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটির ৭৫টি সাধারণ ওয়ার্ডে পুলিশ ও এপিবিএন সমন্বয়ে ৭৫টি মোবাইল টিম ও ২৫টি স্ট্রাইকিং ফোর্স, র‌্যবের ৭৫টি মোবাইল টিম এবং ৩৮ প্ল্যাটুন বিজিবি মোতায়েন থাকবে। এছাড়াও নির্বাচনি এলাকায় ভোটের দুইদিন আগ থেকে ভোটের দিন এবং ভোটের পরের দিনসহ মোট চারদিন এবং আনসার ও ভিডিপি সদস্যরা মোট পাঁচদিন নির্বাচনি এলাকায় মোতায়েন থাকবে। ভোটের আগের দিন রাত থেকে প্রত্যেক কেন্দ্রের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কেন্দ্রে অবস্থান করবে।

ইসি সূত্র জানায়, দুই সিটিতে ১২৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ৬৪ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়ার প্রস্তাব দিয়েছে কমিশন। এসব ম্যাজিস্ট্রেটরা যেকোনো অপরাধে তাৎক্ষণিকভাবে প্রযোজনে সাজা দিবেন। এছাড়া ঢাকা উত্তর সিটিতে ৫৪ জন এবং দক্ষিণ সিটিতে ৭৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ৩০ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি পযন্ত মাঠে থাকবেন। তারা নির্বাহী আচরণবিধি প্রতিপালন ও আইনশৃঙ্খলা রক্ষায় কাজ করবে।

টপ নিউজ নির্বাচন বৈঠক সিটি

বিজ্ঞাপন
সর্বশেষ

পাকিস্তানে শাকিব খানের ছবি
২০ অক্টোবর ২০২৪ ১৬:৪৮

সালমান খানের আফসোস
২০ অক্টোবর ২০২৪ ১৬:৪৩

সম্পর্কিত খবর