Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তাইওয়ানে ভাইরাস আক্রান্ত রোগীকে ১০ হাজার ডলার জরিমানা


২৬ জানুয়ারি ২০২০ ১৬:০৫

করোনাভাইরাস আক্রান্তের তথ্য লোকানোর দায়ে একজনকে ১০ হাজার ডলার জরিমানা করেছে তাইওয়ান। তাইওয়ানে শনিবার (২৫ জানুয়ারি) পর্যন্ত তিনজনকে এ ভাইরাসে আক্রান্ত বলে শনাক্ত করা হয়েছে। তিনি এ তিনজনের একজন। শনিবার তাইওয়ান কর্তৃপক্ষ এ তথ্য প্রকাশ করে। খবর নিক্কেই এশিয়ান রিভিউ।

জানা যায়, দক্ষিণ তাইওয়ানের কাওসিউং শহরের একটি হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষায় গত বুধবার তার দেহে এ ভাইরাসের উপস্থিতি নিশ্চিত হয়। এর আগে তিনি ভাইরাসটির উৎপত্তিস্থল ওহান প্রদেশে ভ্রমণ করে তাইওয়ানে ফেরেন।

বিজ্ঞাপন

তাইওয়ান কর্তৃপক্ষের দাবি, আক্রান্ত লোকের শরীরে এ ভাইরাসটি আগেই বাসা বেধেছে। ওহান প্রদেশ থেকে তাইওয়ানে ঢুকার সময় তিনি আক্রান্ত বলে জানতেন। এ অবস্থায় তিনি তাইওয়ানের স্বাস্থ্য বিভাগকে কিছু না জানিয়েই বিভিন্ন জায়গায় ভ্রমণ করেছেন। এমনকি একটি ড্যান্স ক্লাবেও গিয়েছেন।এসময় তিনি ন্যুনতম নিরাপত্তা ব্যবস্থাও গ্রহণ করেননি।  ওই ড্যান্স ক্লাবে অন্তত ৮০ জন লোক তার সংস্পর্শে এসেছে।  উল্লেখ্য, তিনি যে ড্যান্স ক্লাবে গিয়েছিলেন সেখানকার এক কর্মচারীর শরীরে এ ভাইরাস সংক্রমিত হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ।

এদিকে রোববার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৫৬ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে চীন সরকার। এছাড়া আরও প্রায় ২ হাজার জনের শরীরে এ ভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে।

শনিবার চীনের কমিউনিস্ট পার্টির পলিটিব্যুরোর এক সভায় ভাইরাসটি খুব দ্রুত সংক্রমিত হচ্ছে বলে স্বীকার করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এ পরিস্থিতিকে ‘মারাত্মক’ বলেও উল্লেখ করেন তিনি।  চীনের বাইরেও এ পর্যন্ত দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, ফ্রান্সসহ কয়েকটি দেশে এ ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। বিভিন্ন দেশের বন্দরে বিশেষ স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থাও চালু করা হয়েছে।

বিজ্ঞাপন

ভাইরাসে আক্রান্ত হয়ে তাইওয়ানে ব্যাপক মৃত্যুর ঘটনা এর আগেও ঘটেছে। তাই এবারে তাইওয়ান কর্তৃপক্ষ করোনাভাইরাস প্রতিরোধে কঠোর পদক্ষেপ নিয়েছে।  এর আগে ২০০৩ সালে চীনে সার্স ভাইরাসের প্রাদুর্ভাবের সময় তাইওয়ানে ৭০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়।

ভাইরাস ঠেকাতে চীনের ভূমিকার প্রশংসায় ট্রাম্প

ভাইরাস আতংকে সাংহাই ডিজনি রিসোর্ট বন্ধ, পিছিয়েছে ছবি মুক্তি

করোনাভাইরাস তাইওয়ান

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর