Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুপ্রিমকোর্ট প্রধানমন্ত্রীকে ‘অযোগ্য’ করতে পারে না: নওয়াজ শরীফ


২২ ফেব্রুয়ারি ২০১৮ ১৫:১২

সারাবাংলা ডেস্ক

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ বলেছেন, পাকিস্তানে এমন কোনো আইন নেই যে আইন সুপ্রিম কোর্টকে একজন প্রধানমন্ত্রীকে ‘আযোগ্য’ ঘোষণা করার ক্ষমতা দিয়েছে।

শরীফকে বুধবার দেশটির সুপ্রিমকোর্ট এক রায়ে তাকে অযোগ্য ঘোষণা করে রুল জারি করেছে। এর ফলে তিনি নিজ দল পাকিস্তান মুসলিম লীগ-এন’র দলীয় প্রধান হিসেবে দায়িত্ব পালনের যোগ্যতা হারান তিনি।

নওয়াজ শরীফ পাকিস্তানের প্রভাবশালী সংবাদপত্র ডনকে বলেন, ওরা ইচ্ছাকৃত ভাবে আমাকে আমাকে সারাজীবনের জন্য রাজনীতি থেকে দূরে সরিয়ে দিতে চাইছে। তবে এই “ওরা” যে কারা সে বিষয়ে তিনি খুলে বলেননি কিছুই।

ইসলামাবাদে কোর্টের বাইরে মিডিয়াকে দেওয়া একটা সাক্ষাতকারে নওয়াজ বলেন, সুপ্রিমকোর্টের ইলেকশন অ্যাক্ট ২০১৭ কে চ্যালেঞ্জ করে রুল জারি করা তার অপ্রত্যাশিত ছিল না।

গত বছর ২8 জুলাই পানামা পত্রিকার মামলার বিচারে শরীফকে সরকারী কার্যালয় থেকে অযোগ্য ঘোষণা করা হয়। এরপরও তাকে তার রাজনৈতিক দল পিএমএল-এন প্রধানের পদ থেকেও অপসারণ করা হয়। নির্বাচনী আইন ২০১৭ অনুযায়ী অক্টোবরে তার আবার দলটির প্রধান হিসেবে পুনরায় নির্বাচিত হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল।

পিএমএল-এন’এর সাবেক এ প্রধান আরও জানান, রায়ের পর তার প্রধানমন্ত্রীত্বের চলে যায়, এখন গতকালের রায়ের পর তার দলের প্রধানের পদও চলে গেল। “এখন শুধু আমিই রয়েছি। আমার নাম মুহাম্মদ নওয়াজ শরীফ। যদি আপনি যদি এটাকেও কেড়ে নিতে চান, তবে তাই করুন” বলেন শরীফ।

নওয়াজ শরীফ ও তার পরিবারের বিরুদ্ধে দুর্নীতি অভিযোগ রয়েছে। সেই অভিযোগের প্রেক্ষিতে এ রায় দিলো পাকিস্তানের আদালত।

বিজ্ঞাপন

শনিবার পাকিস্তানের সুপ্রিমকোর্ট এভেনফিল্ড (লন্ডন) এর সম্পত্তি, জেদ্দা ভিত্তিক আল-আজিজিয়া কোম্পানি এবং হিল মেটাল এস্টাবলিশমেন্ট- এ তিন সম্পদের বিষয়ে বিবেচনা করে শরীফের বিপক্ষে রায় দেয়।

সারাবাংলা/এমএ

নওয়াজ শরিফ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর