Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘রক্তক্ষয়ী সংগ্রামের সঠিক ইতিহাস আগামী প্রজন্মকে জানাতে হবে’


২২ ফেব্রুয়ারি ২০১৮ ১৫:৩০

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠার পথ পরিক্রমায় সংঘটিত বিভিন্ন রক্তক্ষয়ী সংগ্রামের সঠিক ইতিহাস এবং বাঙ্গালির স্বকীয় ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে আগামী প্রজন্মকে সঠিক তথ্য অবহিত করতে হবে।

জেনেভায় বাংলাদেশের স্থায়ী মিশনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন অনুষ্ঠানে রাষ্ট্রদূত মো. শামীম আহসান বুধবার এই আহবান জানান।

জেনেভার মিশন থেকে বৃহস্পতিবার পাঠানো এক বার্তায় জানান হয়, বাংলাদেশের স্থায়ী মিশনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৮ উদযাপন করা হয়েছে।

বুধবার স্থানীয় সময় সকাল ৯টায় দূতাবাস প্রাঙ্গণে জেনেভায় জাতিসংঘের নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এবং সুইজারল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনব্যাপী কর্মসূচির সূচনা করেন।

রাষ্ট্রদূত মো. শামীম আহসান তাঁর বক্তব্যে ভাষা আন্দোলন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরেন এবং নিজ ভাষার পাশাপাশি অন্য ভাষার প্রচলন ও শেখার ওপর জোর দেন।

রাষ্ট্রদূত বলেন, ‘বিভিন্ন ভাষা ও সংস্কৃতির মেলবন্ধনের মধ্য দিয়ে সমঝোতা ও সংলাপের ভিত্তি রচিত হবে। এর মধ্য দিয়েই প্রতিধ্বনিত হবে বিশ্বায়ন, আন্তর্জাতিক প্রীতি, সংহতি আর ঐক্যের বাণী।’

তিনি প্রবাসী বাংলাদেশীদের অমিত সম্ভাবনাময় নতুন প্রজন্মের মাঝে একুশের সুদূরপ্রসারী চেতনাকে ছড়িয়ে দেবার আহবান জানান। রাষ্ট্রদূত আহসান স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠার পথ পরিক্রমায় সংঘটিত বিভিন্ন রক্তক্ষয়ী সংগ্রামের সঠিক ইতিহাস এবং বাঙ্গালির স্বকীয় ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে আগামী প্রজন্মকে অবহিত করতে বলেন।

বিজ্ঞাপন

দিবসটি উপলক্ষ্যে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ বিষয়ে শিশু-কিশোরদের জন্য রচনা প্রতিযোগিতার আযোজন করা হয়। রাষ্ট্রদূত আহসান প্রতিযোগিতার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

সারাবাংলা/জেআইএল/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর