Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উহান ফেরত ৮ জনের স্বাস্থ্য পরীক্ষার নমুনা সংগ্রহ


২ ফেব্রুয়ারি ২০২০ ১৭:০০

বিমানে উহান ফেরত বাংলাদেশিদের একাংশ (ফাইল ছবি)

ঢাকা: চীনের উহান থেকে আসা ৮ বাংলাদেশি নাগরিকের স্বাস্থ্য পরীক্ষার জন্য ভাইরাস শনাক্তের নমুনা সংগ্রহ করেছে এ সংক্রান্ত মেডিক্যাল বোর্ড। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা এ কথা নিশ্চিত করেছেন।

রোববার (২ ফেব্রুয়ারি) রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে এ কথা জানান তিনি। ৮ জনের মধ্যে ৭ জনকে কুর্মিটোলা হাসপাতাল ও ১ জনকে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি করা হয়।

সেব্রিনা ফ্লোরা বলেন, চীনের উহান থেকে ফেরত আসা ৩১২ যাত্রী শনিবার দুপুরে বিমানের বিশেষ একটি ফ্লাইটে দেশে ফিরেছেন। বিমান থেকেই নিবিড় পর্যবেক্ষণের মাধ্যমে সব যাত্রীকে আশকোনার হজ ক্যাম্পে স্থাপিত কোয়ারেন্টামে নিয়ে যাওয়া হয়। তবে উহান থেকে ফেরত যাত্রীদের মধ্যে ৮ জনের জ্বর থাকায় তাদেরকে বিকেলেই কুর্মিটোলা হাসপাতালে নিয়ে আলাদা একটি কক্ষে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়। আজ রোববার সকালে জ্বর নিয়ে আসা এই ৮ জনের করোনাভাইরাসের শনাক্তের জন্যে নমুনা সংগ্রহ করা হয়েছে।

আরও পড়ুন:- চীন থেকে ফিরলেন ৩১২ বাংলাদেশি

আরও পড়ুন:- চীন ফেরত ৭ বাংলাদেশি কুর্মিটোলায়, একজন সিএমএইচে

তিনি আরও বলেন, চীন থেকে ফিরে আসা সবাই সুস্থ আছেন। তবে গতকাল যারা জ্বর নিয়ে দেশে ফিরেছেন, তাদের জ্বরও সেরে গেছে আজ। আমরা তাও সতর্ক থাকছি।

উল্লেখ্য, বর্তমানে চীন থেকে আগত ৩০২ জনকে দক্ষিণখানের আশকোনা হজ ক্যাম্পে কোয়ারেন্টাইন করে রাখা হয়েছে। বাকি ১০ জনের মধ্যে ৭ জনকে সরকারি কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও ১ জনকে সিএমএইচে রাখা হয়েছে। সিএমএইচ-এ থাকা রোগী সাত মাসের অন্তঃসত্ত্বা যিনি জ্বরে ভুগছিলেন। তার সঙ্গে তার স্বামী ও শিশু সন্তান ইচ্ছে করেই হাসপাতাল যান বলে জানান স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

উহান ফেরত বাংলাদেশি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর