Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সিআইডির ল্যাবে পরীক্ষার ফলাফল প্রভাবিত করার সুযোগ নেই’


৩ ফেব্রুয়ারি ২০২০ ১৮:১৬

রাজশাহী: সিআইডি’র ফরেনসিক ল্যাবের ফলাফল প্রভাবিত করার সুযোগ নেই বলে জানিয়েছেন, পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। কারণ আলামত সংগ্রহের পর তা পরীক্ষাগারে নানা প্রক্রিয়ায় পরীক্ষা করা হয় বলেও জানান তিনি।

সোমবার (৩ ফেব্রুয়ারি) রাজশাহী পুলিশ লাইন্সে স্থাপিত সিআইডি’র ফরেনসিক ল্যাব উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইজিপি এসব কথা বলেন।

আইজিপি বলেন, অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) আলামত সংগ্রহের পর তা নানাভাবে পরীক্ষা করা হয়। ফলাফল কম্পিউটারাইজড পদ্ধতিতে হয়ে থাকে। তাই ফলাফল প্রভাবিত করার সুযোগ নেই।

আইজিপি বলেন, সোমবার (৩ ফেব্রুয়ারি) থেকেই এর কার্যক্রম শুরু করা হলো। এই ফরেনসিক ল্যাবের ফলাফল হচ্ছে কম্পিউটার নির্ভর। ফলাফলগুলো কম্পিউটারের সফটওয়্যারের মাধ্যমে তৈরি করা হয়। এখানে মানুষের মাধ্যমে ফলাফল সংশোধন বা পরিবর্তনের কোনো সুযোগ থাকবে না।

‘ফরেনসিক ল্যাবের পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে খুব অল্প সময়ের মধ্যেই অপরাধী শনাক্ত করা যাবে। একই সাথে ক্লু-লেস মামলার রহস্যও উন্মোচন করা যাবে। ফলে এখন থেকে রাজশাহী ও রংপুর বিভাগের সব ফরেনসিক পরীক্ষা এখানেই করা হবে। এজন্য আর আগের মত ঢাকায় ছুটোছুটি করতে হবে না।’ যোগ করেন আইজিপি।

তিনি আরও বলেন, ডিএনএ এবং ডিজিটাল আলামত ছাড়া রাজশাহী এবং রংপুর বিভাগের বিভিন্ন মামলার আলামত পরীক্ষা শেষে এখান থেকেই ফলাফল দেওয়া হবে। ফলে আলামতের গুণগত মান রক্ষার পাশাপাশি দ্রুত সময়ে মামলা নিষ্পত্তি করা সম্ভব হবে। রাজশাহীতে দেশের তৃতীয় ল্যাব স্থাপন করা হলো। পরবর্তীতে খুলনাসহ সব বিভাগীয় শহরে এ ধরনের পরীক্ষাগার স্থাপন করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে সিআইডি প্রধান পুলিশের অতিরিক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) এ কে এম হাফিজ আক্তার, রাজশাহী মহানগর পুলিশের কমিশনার মো. হুমায়ুন কবীর, সিআইডির ডিআইজি শেখ নাজমুল আলম, রাজশাহী সিআইডির পুলিশ সুপার (এসপি) শাহরিয়ার রহমান, জেলা পুলিশ সুপার মো. শহিদুল্লাহ উপস্থিত ছিলেন।

এর আগে আইজিপি শহীদ পুলিশ সদস্যদের গণকবর ও স্মৃতিস্তম্ভ এবং রাজশাহী জেলা পুলিশের নির্মিতব্য পুলিশ অফিসার্স মেসের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

সিআইডি’র ল্যাবে পরীক্ষার ফলাফলে প্রভাবিত করার সুযোগ নেই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর