Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ধুলা উড়িয়ে বায়ূ দূষণ: চসিকের ঠিকাদারকে জরিমানা


৪ ফেব্রুয়ারি ২০২০ ১৯:৫৮

চট্টগ্রাম ব্যুরো: ধুলা উড়িয়ে বায়ূ দূষণের দায়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের একটি সড়ক সম্প্রসারণ ও সংস্কার প্রকল্পের ঠিকাদারকে ৫ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর। একইসঙ্গে ধুলা বন্ধে দিনে কমপক্ষে তিনবার পানি ছিটানোরও নির্দেশ দেওয়া হয়েছে। একই অভিযোগে চট্টগ্রাম সিটি করপোরেশনের আরেকটি সড়ক সংস্কার প্রকল্পের ঠিকাদারকেও জরিমানা করেছিল পরিবেশ অধিদফতর।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) পরিবেশ অধিদফতরের পরিচালক (মহানগর) মোহাম্মদ নূরুল্লাহ নূরী এই আদেশ দিয়েছেন।

বিজ্ঞাপন

চট্টগ্রাম নগরীর সাগরিকা থেকে বড়পোল পর্যন্ত সড়ক সংস্কার ও সম্প্রসারণ করছে সিটি করপোরেশন। তাহের ব্রাদার্স লিমিটেড নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান এই প্রকল্পের কাজ করছে।

সূত্রমতে, সম্প্রতি পরিবেশ অধিদফতরের টিম ওই প্রকল্প এলাকা পরিদর্শন করে আদর্শ মানমাত্রার চেয়ে বেশি ধুলা ওড়ার প্রমাণ পায়, যা স্বাস্থ্য ঝুঁকিপূর্ণ এবং পরিবেশ দূষণের নির্দেশক হিসেবে চিহ্নিত করেছে অধিদফতর। এরপর চট্টগ্রাম সিটি করপোরেশনের সংশ্লিষ্ট প্রকল্পের পরিচালক সহকারী প্রকৌশলী সৈয়দ আনোয়ার জাহান এবং ঠিকাদার প্রতিষ্ঠানকে তলব করা হয়।

নূরুল্লাহ নূরী সারাবাংলাকে জানিয়েছেন, ‘মঙ্গলবার সকালে সহকারী প্রকৌশলী সৈয়দ আনোয়ার জাহান এবং তাহের ব্রাদার্সের প্রতিনিধি সৈয়দ নূরের উপস্থিতিতে বায়ূ দূষণের অভিযোগের ওপর শুনানি হয়। শুনানিতে ধুলা ওড়াওড়ি বন্ধে কার্যকর পদক্ষেপ না নেওয়া এবং বায়ূ দূষণের দায় স্বীকার করে নেন তারা।’

শুনানির পর তাহের ব্রাদার্সকে ৫ লাখ টাকা জরিমানা দেওয়ার আদেশ দিয়েছে পরিবেশ অধিদফতর। একইসঙ্গে একমাসের মধ্যে কাজ শেষ করার সময় বেঁধে দেওয়ার পাশাপাশি দিনে কমপক্ষে তিনবার নিয়মিত বিরতিতে পানি ছিটানোর নির্দেশ দেওয়া হয়েছে।’

বিজ্ঞাপন

এর আগে গত ১৯ ডিসেম্বর চট্টগ্রাম সিটি করপোরেশনের তালিকাভুক্ত মেসার্স আরটি অ্যান্ড ইভি (জেভি) নামে একটি ঠিকাদার প্রতিষ্ঠানকে ১ লাখ টাকা জরিমানা দেওয়ার আদেশ দিয়েছিল পরিবেশ অধিদফতর। চট্টগ্রামের আরাকান সড়ক হিসেবে পরিচিত নগরীর বহদ্দারহাট থেকে কালুরঘাট পর্যন্ত রাস্তা সংস্কার কাজে বায়ূ দূষণের অপরাধে তাদের এই জরিমানা করা হয়।

৫ লাখ জরিমানা টাকা

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর