Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘গ্যাসের দাম বাড়ানোর পরিকল্পনা আপাতত নেই’


৪ ফেব্রুয়ারি ২০২০ ১৯:৫৮

সংসদ ভবন থেকে: আপাতত গ্যাসের দাম বাড়ানোর কোনো পরিকল্পনা সরকারের নেই বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

তিনি বলেন, ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত ভোক্তা পর্যায়ে প্রাকৃতিক গ্যাসের দাম সমন্বয় করতে তিন বার দাম বাড়ানো হয়েছে। এর মধ্যে ২০১৭ সালের মার্চ মাসে একই আদেশে দুই ধাপে মূল্য সমন্বয় করা হয়েছে। তবে ফের গ্যাসের দাম বাড়ানোর কোনো পরিকল্পনা সরকারের আপাতত নেই।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে বিএনপির সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজের প্রশ্নের লিখিত জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়।

অধিবেশনে ওয়ার্কার্স পার্টির সদস্য লুৎফুন নেসা খানের লিখিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ প্রতিরোধসহ নিরাপদে এলপি গ্যাস সিলিন্ডার, সিএনজি সিলিন্ডারসহ যেকোনো ধরনের গ্যাস সিলিন্ডার ব্যবহারের ক্ষেত্রে বিশেষ পদক্ষেপ নেওয়া হয়েছে। এলপি গ্যাস ব্যবহারে অদক্ষতা ও অসচেতনতার কারণে সংঘটিত বিস্ফোরণে এ পর্যন্ত ৩৮ জন নিহত ও ৭২ জন আহত হয়েছেন।

লিখিত জবাবে প্রতিমন্ত্রী আরও জানান, গ্যাস সিলিন্ডার ব্যবহারের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিধিমালা সুষ্ঠুভাবে পরিচালন করা হচ্ছে কি না, যাচাইয়ের জন্য সিলিন্ডার মজুদ প্রাঙ্গণ ও সিলিন্ডার পরীক্ষা কেন্দ্র নিয়মিতভাবে পরিদর্শন করা হচ্ছে। এছাড়া এ বিষয়ে জনসচেতনতা গড়ে তুলতে দেশব্যাপী ব্যাপক প্রচারের ব্যবস্থা নেওয়া হয়েছে।

সরকারি দলের সংসদ সদস্য শহীদুজ্জামান সরকারের প্রশ্নের লিখিত জবাবে নসরুল হামিদ জানান, বিদ্যুতের অপচয় ও অবৈধ বিদ্যুতের ব্যবহার রোধে সরকার বিভিন্ন কার্যক্রম নিয়েছে। ফলে বিদ্যুতের সিস্টেম লস গত অর্থবছরের তুলনায় কমেছে। সরকারের সঠিক কর্মপরিকল্পনা, নিবিড় তদারকি ও প্রি-পেইড মিটার স্থাপনের মাধ্যমে বিদ্যুতের অপচয় কমেছে। বিদ্যুতের অবৈধ ব্যবহার বন্ধ করার জন্য মোবাইল কোর্ট ও ঝটিকা অভিযান পরিচালনা করা হচ্ছে।

বিজ্ঞাপন

সরকার দলীয় আরেক এমপি মাহফুজুর রহমানের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, দেশীয় গ্যাস ক্ষেত্রগুলো থেকে বর্তমানে প্রতিদিন ২৫৭০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদিত হচ্ছে। আমদানি করা এলএনজিসহ বর্তমানে দেশে প্রতিদিন ৩ হাজার ১৬০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হচ্ছে।

প্রতিমন্ত্রী জানান, সমুদ্র অঞ্চলে তেল ও গ্যাস অনুসন্ধান কার্যক্রম পরিচালনার জন্য চারটি ব্লকে বিভিন্ন আন্তর্জাতিক তেল কোম্পানির সঙ্গে উৎপাদন বণ্টন চুক্তি (পিএসসি) সই হয়েছে। এসব ব্লকে সম্পাদিত দ্বিমাত্রিক ও ত্রিমাত্রিক জরিপের ভিত্তিতে অগভীর সমুদ্রের তিনটি ব্লকে ২০২১ সালের মার্চ মাসের মধ্যে চারটি অনুসন্ধান কূপ খনন করা হবে। এছাড়া নতুন বিডিং রাউন্ড আহ্বান করার কার্যক্রম হিসেবে মডেল পিএসসি অনুমোদিত হয়েছে।

গ্যাস ব্লক গ্যাসের দাম গ্যাসের দাম বাড়ানো গ্যাসের দাম সমন্বয় টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর