Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনাভাইরাস প্রতিরোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আইনি নোটিশ


৯ ফেব্রুয়ারি ২০২০ ১৬:৫৫

ঢাকা: করোনাভাইরাস প্রতিরোধে দেশব্যাপী প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সরকারকে আইনি নোটিশ পাঠিয়েছেন হাইকোর্টের আইনজীবী হুমায়ুন কবির পল্লব। চীন থেকে শুরু করে এই ভাইরাস এরই মধ্যে ২৫টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভাইরাসের কারণে জরুরি অবস্থাও ঘোষণা করেছে।

রোববার (৯ ফেব্রুয়ারি) আইনজীবী হুমায়ুন কবির পল্লব রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠান। স্বাস্থ্য সচিব, পররাষ্ট্র সচিব, স্বরাষ্ট্র সচিব, বিমান সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, আইসিডিডিআর,বি’র পরিচালক ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক বরাবর এ নোটিশ পাঠানো হয়েছে।

আরও পড়ুন- করোনাভাইরাসের টাইমলাইন

নোটিশে করোনাভাইস মোকাবিলার পূর্ব প্রস্তুতি হিসেবে একটি সেন্ট্রাল মনিটরিং সেল এবং প্রতিটি জেলায় মনিটরিং সেলের শাখা স্থাপন করার কথা বলা হয়েছে। ভাইরাস প্রতিরোধে দেশের প্রতিটি বিমানবন্দর, স্থলবন্দর, সমুদ্রবন্দর ও হাসপাতালগুলোতে পর্যাপ্ত ব্যবস্থা নিতেও বলা হয়েছে।

নোটিশে বলা হয়েছে, জনগণের জন্য ভাইরাস প্রতিরোধে প্রয়োজনীয় পরিমাণ মাস্ক এবং অন্যান্য দরকারি সামগ্রীর ব্যবস্থা করতে হবে। পাশাপাশি এ রোগে কেউ আক্রান্ত হলে তার চিকিৎসা সংক্রান্ত যাবতীয় প্রস্তুতি নিতে সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোকে প্রস্তুতি নিতে বলা হয়েছে।

৪৮ ঘণ্টা সময় দিয়ে এ নোটিশ পাঠানো হয়েছে। অন্যাথায় সংশ্লিষ্টদের বিরদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

এর আগে, গত বছরের শেষ দিন চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাস শনাক্ত করা হয়। রোববার সকাল পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৮১৩-তে। আর এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩৭ হাজারেরও বেশি। এ পরিস্থিতিতে অনেক দেশই আকাশপথে চীনের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে। গত ৩০ জানুয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী স্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা জারি করে।

আইনি নোটিশ করোনাভাইরাস টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর