Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আন্তর্জা‌তিক ফ্র্যাঞ্চাইজি অ্যান্ড রি‌টেইল এক্স‌পোর যাত্রা শরু


২৪ ফেব্রুয়ারি ২০১৮ ১৬:০৮

স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট

ঢাকা: আগামী দুই বছ‌রে ৩৯ মি‌লিয়ন মা‌র্কিন ডলার বি‌নি‌য়োগ এবং ৫০টি বিশ্বখ্যাত ব্র্যান্ডের প্র‌তিষ্ঠান খুল‌তে সহায়তা কর‌তে বাংলাদেশে এই প্রথম শুরু হ‌য়ে‌ছে ‘আন্তর্জাতিক ফ্র্যাঞ্চাইজি অ্যান্ড রিটেইল এক্সপো ২০১৮।’

শনিবার (২৪ ফব্রুয়ারি) রাজধানীর গুলশা‌নে হোটেল ওয়েস্টিনে ‌দিনব্যা‌পী এক্সপোর আ‌য়োজন ক‌রে‌ছে সিঙ্গাপুরভিত্তিক ফ্রাঞ্চাইজি সলিউশনস কোম্পানি ফ্র্যান গ্লোবাল।

ফ্রাঞ্চাইজিং এবং বৈশ্বিক ব্র্যান্ডগুলোর সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে ব্যবসা সম্প্রসারণের সর্বোত্তম উপায় সম্পর্কে ফ্রাঞ্চাইজি বিশেষজ্ঞ গৌরব মারইয়া ব‌লেন, ‘পিডব্লিউসি অনুযায়ী, ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বের গতিশীল অর্থনীতির মধ্যে দাঁড়াবে। বাংলাদেশে হাজারো ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠছে। একই সঙ্গে দক্ষিণ এশিয়ার বহুজাতিক কোম্পানিগুলোর সর্বাধিক ঘনত্বও বাড়ছে। খুব কম সংখক বাংলাদেশি ব্রান্ড রয়েছে, যারা তাদের ব্যবসা বাড়িয়ে বিশ্বব্যাপী ফ্র্যাঞ্চাইজি হতে চায়। এই সংখ্যা সামনে আরও বাড়বে’।

‌তি‌নি ব‌লেন, ‘আমরা বিশ্বাস করি এই বাজারে প্রবেশের জন্য ফ্র্যান গ্লোবালের জন্য উপযুক্ত সময় এবং আমরা খুব ভাল কিছু কাজ কর‌বো। অন্যদিকে বাংলাদেশে উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি স্থানীয় ব্র্যান্ড আছে যারা তাদের ব্যবসা নতুন উচ্চতায় নিয়ে যেতে চান এবং বিশ্বব্যাপী ফ্রাঞ্চাইজি ব্যবসায় পা রাখতে চান।’

তিনি আরও বলেন, ‘আগামী দুই বছরে বাংলাদেশে ৫০ টিরও বেশি ব্রান্ডের ফ্রাঞ্চাইজি নিয়ে আসতে চাই। একই সঙ্গে ৩৯ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ সম্ভব চাই। যা বাংলাদেশের বাজারে ২ হাজার ৫০০ নতুন চাকরি তৈরি করবে বলে আশা করছি।’

বিজ্ঞাপন

এ ছাড়াও আ‌য়োজকরা ব‌লেন, ১০০ এর বেশি আন্তর্জাতিক এবং স্থানীয় ব্রান্ড নিয়ে এটাই দেশের প্রথম আন্তর্জাতিক ফ্র্যাঞ্চাইজি। রিটেইল এক্সপোর মূল আয়োজক ফ্র্যান গ্লোবাল বিভিন্ন দেশে ব্যবসা শুরু এবং সম্প্রসারণের জন্য বিভিন্ন কোম্পানিগুলির সঙ্গে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ ক্ষেত্রে বিভিন্ন দেশে তাদের ছয়টি আন্তর্জাতিক অফিস নিয়ে ফ্র্যান গ্লোবাল কোম্পানিগুলোর পক্ষে লাভজনক অংশীদার হিসেবে কাজ করে। আয়োজনের মূল স্পন্সর হিসেবে র‌য়ে‌ছে মুন্নু হোম।

দিনব্যাপী এই অনুষ্ঠা‌নে এক্সপোতে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইতালি, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড এবং ভারত থেকে বিভিন্ন ব্র্যান্ড অংশগ্রহণ করে। তাদের মধ্যে উল্লেখযোগ্য ব্র্যান্ড র‌য়ে‌ছে এফঅ্যান্ডবি, রিটেইল, ই-কমার্স।

উদ্বোধনী অনুষ্ঠা‌নে উপ‌স্থিত ছি‌লেন ব্যবসায়ী‌দের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপ‌তি শফিউল ইসলাম মহিউদ্দিন, বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিডব্লিউসিসিআই) সভাপতি সেলিমা আহমাদ, ফ্র্যান গ্লোবালের চেয়ারম্যান ও ফ্রাঞ্চাইজি বিশেষজ্ঞ গৌরব মারইয়া উপ‌স্থিত ছি‌লেন।

সারাবাংলা/ এমএমএইচ/ এমএইচ/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর