Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘৯০ শতাংশ মৃগী রোগী ওষুধ খেয়ে ভালো থাকে’


১০ ফেব্রুয়ারি ২০২০ ১৭:৫০

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে মৃগী রোগ নিয়ে এক সেমিনারে বিশেষজ্ঞ চিকিৎসকেরা বলেছেন, ৯০ শতাংশ মৃগী রোগী ওষুধ খেয়ে ভালো থাকে। ৬০ থেকে ৭০ শতাংশ রোগী দুই থেকে পাঁচ বছর ওষুধ খেয়ে রোগমুক্ত হয়ে স্বাভাবিক জীবনে ফিরতে পারে। সুতরাং পরিবারের কারো মৃগী রোগের উপসর্গ দেখা দিলে কবিরাজ-বৈদ্যের কাছে না গিয়ে চিকিৎসকের কাছে যাবার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

সোমবার (১০ ফেব্রুয়ারি) চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) শাহআলম বীর উত্তম মিলনায়তনে ‘আন্তর্জাতিক মৃগী রোগ’ দিবস উপলক্ষে এই সেমিনারের আয়োজন করা হয়। চমেক শিক্ষক সমিতি ও নিউরোলজি বিভাগ সেমিনারের আয়োজন করে।

বিজ্ঞাপন

এর আগে, দিবসকে কেন্দ্র করে চমেক থেকে শোভাযাত্রা বের হয়। চমেকের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক ডা. মাহমুদুল হক শোভাযাত্রার উদ্বোধন করেন।

শোভাযাত্রা শেষে আয়োজিত সেমিনারে চমেকের নিউরোলজি বিভাগের প্রধান অধ্যাপক মো. হাসানুজ্জামান বলেন, ‘মৃগী রোগ নিয়ে সমাজে অনেক কুসংস্কার প্রচলিত আছে। শুধুমাত্র রোগের ইতিহাস এবং খিচুনির ভিডিও দেখে কোনো ধরনের দামি পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই এই রোগ নির্ণয় করা সম্ভব। মৃগীরোগে আক্রান্ত নারীরা গর্ভধারণের আগে ও গর্ভকালীন সময়ে নিউরোলজি বিশেষজ্ঞের পরামর্শে নিয়মিত ওষুধ সেবন করে সুস্থ থাকতে পারবে এবং সুস্থ বাচ্চা জন্ম দিতে পারবে।’

শোভাযাত্রা ও সেমিনারে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- নিউরোলজি বিভাগের সহযোগী অধ্যাপক প্রদীপ কুমার কায়স্থগীর, শিউলি মজুমদার, সহকারী অধ্যাপক মাহবুবুল আলম খন্দকার, মসিহুজ্জামান আলফা, তৌহিদুর রহমান, আনোয়ারুল কিবরিয়া, জামান আহম্মদ, একরামুল আজম, নিউরোলজিস্ট সীমান্ত ওয়াদ্দাদার ও হুমায়ুন কবির।

বিজ্ঞাপন

মৃগী রোগ মৃগী রোগী সেমিনার

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর