Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মানবসৃষ্ট দুর্যোগে অস্তিত্ব সংকটে সুন্দরবন’


১৪ ফেব্রুয়ারি ২০২০ ১৯:০৪

বাগেরহাট: প্রাকৃতিক দুর্যোগে সুন্দরবন বুক পেতে দিয়ে দেশ ও দেশের মানুষকে আগলে রাখলেও মানুষের তৈরি ‘দুর্যোগে’র কারণে আজ সুন্দরবন নিজেই অস্তিত্বের সংকটের মুখে। দেশের এই প্রাকৃতিক ঢালকে বাঁচিয়ে রাখতে হলে তাই মানুষকে আরও সচেতন হতে হবে। সুন্দরবনকে রক্ষা করতে নীতিনির্ধারক থেকে শুরু করে সব শ্রেণিপেশার মানুষকে এগিয়ে আসতে হবে।

শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) ‘সুন্দরবন দিবস’ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। ‘বিশ্ব ভালোবাসা দিবসে সুন্দরবনকে ভালবাসুন’ স্লোগানকে সামনে রেখে বাগেরহাট প্রেস ক্লাব ও বেসরকারি সংগঠন সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশন যৌথভাবে এ অনুষ্ঠান আয়োজন করে।

আলোচনা সভায় বক্তারা বলেন, সুন্দরবন আমাদের জাতীয় সম্পদ। ঝড়-জলোচ্ছ্বাস এলে সুন্দরবন আমাদের রক্ষা করে, সুন্দরবন আমাদের মায়ের মতো আগলে রাখে। যেকোনো ধরনের প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করে উপকূলকে টিকিয়ে রাখার সক্ষমতা সুন্দরবনের রয়েছে। প্রতিটি ঘূর্ণিঝড়ের পর তা প্রমাণিত হয়েছে।

বক্তারা আরও বলেন, যে সুন্দরবন বছরের পর বছর দেশকে রক্ষা করে এসেছে, মানুষের সৃষ্ট দুর্যোগে সেই সুন্দরবনের অস্তিত্ব আজ সংকটের মুখে। সুন্দরবনের সুরক্ষায় সরকারকে যেমন আরও কঠোর হতে হবে, তেমনি পর্যটক ও বনজীবীসহ সুন্দরবনের আশপাশের লোকালয়ের মানুষকে আরও ভূমিকা রাখতে হবে। আলোচনা সভায় এই দিনটিকে সুন্দরবন দিবস হিসেবে জাতীয়ভাবে পালনের দাবি জানান বক্তারা।

বাগেরহাট প্রেস ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. ফরিদুল ইসলাম। বাগেরহাট প্রেস ক্লাবের সভাপতি অ্যাডভোকেট মো. মোজাফফর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সাবেক সভাপতি আহাদ উদ্দীন হায়দার, শেখ আহসানুল করিম, বর্তমান সাধারণ সম্পাদক আব্দুল বাকি তালুকদার ও সহ সাধারণ সম্পাদক শেখ আজমল হোসেন ও অর্থ সম্পাদক ইয়ামিন আলী।

আলোচনা সভা শেষে প্রেস ক্লাবের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে প্রেস ক্লাবে এসে শেষ হয়।

এছাড়া বাগেরহাটের শরণখোলা ও মোংলা উপজেলাতেও নানা আয়োজনে সুন্দরবন দিবস পালিত হয়েছে। ২০০২ সাল থেকে বিশ্ব ভালবাসা দিবসের এই দিনটিতে বাগেরহাটসহ সুন্দরবন সংলগ্ন পাঁচটি জেলায় স্থানীয় প্রেস ক্লাবসহ বিভিন্ন বেসরকারি সংগঠন দিবসটি পালন করে আসছে।

বাগেরহাট প্রেস ক্লাব সুন্দরবন সুন্দরবন দিবস সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশন


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর