Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্ববিদ্যালয়ে পূর্ণকালীন প্রকল্প পরিচালক চায় ইউজিসি


১৮ ফেব্রুয়ারি ২০২০ ২৩:৩২

ঢাকা: দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে চলমান উন্নয়ন প্রকল্প কার্যক্রমকে বেগবান করতে সরকারের বিধি ও প্রক্রিয়া মেনে পূর্ণকালীন প্রকল্প পরিচালক নিয়োগ দেওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রকল্প বাস্তবায়নে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন প্রকল্প পরিচালক। কিন্তু অধিকাংশ বিশ্ববিদ্যালয়েই এই পদে পূর্ণকালীন লোক নেই। কিছু বিশ্ববিদ্যালয় অস্থায়ী প্রকল্প পরিচালক দিয়ে কাজ এগিয়ে নিচ্ছে। পূর্ণকালীন প্রকল্প পরিচালক না থাকায় এসব প্রকল্প নির্ধারিত সময়ের মধ্যে বাস্তবায়ন সম্ভব হচ্ছে না।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) ইউজিসিতে পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রকল্প বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা বিষয়ক এক সভায় প্রধান অতিথির বক্তব্যে ড. কাজী শহীদুল্লাহ এসব কথা বলেন। ইউজিসি’র পরিকল্পনা ও উন্নয়ন বিভাগ এই সভার আয়োজন করে।

সভায় চলমান প্রকল্প বাস্তবায়নে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আরও গতিশীল পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান ইউজিসি চেয়ারম্যান।

অধ্যাপক শহীদুল্লাহ বলেন, কয়েকটি বিশ্ববিদ্যালয়ে প্রকল্পের অর্থ দিয়ে বেতন-ভাতা দেওয়া হচ্ছে ও আসবাবপত্র কেনা হচ্ছে। এক প্রকল্পের অর্থ অন্য প্রকল্পে ব্যবহার করা হচ্ছে, যা কোনোভাবেই কাম্য নয়। বিব্রতকর পরিস্থিতি এড়াতে তিনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সরকারের বিধি-বিধান মেনে প্রকল্পের অর্থ ব্যয়ে পরামর্শ দেন।

প্রকল্পের কাজ যথাসময়ে, গুণগত ও মানসম্পন্নভাবে শেষ করার আহ্বান জানিয়ে ইউজিসি চেয়ারম্যান বলেন, কোনোভাবেই প্রকল্পের ব্যয় যেন বেড়ে না যায়, সেদিকে খেয়াল রাখতে হবে।

বিজ্ঞাপন

সভাপতির বক্তব্যে ইউজিসি সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ অর্থবছরে ৩ হাজার ১৭০ কোটি টাকা ব্যয়ে ৪৮টি প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। তিনি সরকারে নিয়ম-নীতি মেনে নির্দিষ্ট সময়ে প্রকল্পসমূহের কাজ সমাপ্তের আহ্বান জানান। কর্ম পরিকল্পনা ও মাস্টারপ্ল্যান অনুযায়ী প্রকল্প বাস্তবায়ন করতে হবে বলে তিনি মত দেন।

কমিশনের পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক ড. ফেরদৌস জামান বলেন, এখন থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ২৫ কোটি টাকা বা তার বেশি প্রাক্কলিত ব্যয়ে প্রকল্পের জন্য অবশ্যই ফিজিবিলিটি স্টাডি করতে হবে। ৫০ কোটি টাকার বা তার বেশি প্রাক্কলিত ব্যয়ের প্রকল্পের জন্য সরকারের বিধি অনুযায়ী পূর্ণকালীন প্রকল্প পরিচালক নিয়োগ করতে হবে।

অধ্যাপক ড. আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. প্রদানেন্দু বিকাশ চাকমা ও ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহসহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রকল্প পরিচালকরা উপস্থিত ছিলেন।

অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ ইউজিসি ইউজিসি চেয়ারম্যান প্রকল্প পরিচালক বিশ্ববিদ্যালয়

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর