Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভূমির ‘ওয়ান স্টপ সার্ভিস’ শুরু জুনে


১৯ ফেব্রুয়ারি ২০২০ ১৭:৫৫

ঢাকা: ভূমি মন্ত্রণালয়ের সেবাদাতা সব দফতর ও সংস্থাকে একই ছাদের নিচে আনতে ‘ভূমি ভবন কমপ্লেক্সে’র কাজ এগিয়ে চলেছে। আসছে জুনেই ভবনটি দাফতরিক কার্যক্রমের জন্য প্রস্তুত হয়ে যাবে। আর তখনই ভূমি সংক্রান্ত ‘ওয়ান স্টপ সার্ভিস’ চালু করা সম্ভব হবে।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) সকালে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী তেজগাঁওয়ে ‘ভূমি ভবন কমপ্লেক্স’ নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শনের সময় সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক তাকে এসব তথ্য জানান। মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রকল্প পরিচালক জানান, ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত বিভিন্ন সেবাকে একই ছাদের নিচে এনে ‘ওয়ান স্টপ সার্ভিস’ চালুর নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে অনুযায়ী এগিয়ে চলেছে ‘ভূমি ভবন কমপ্লেক্সে’র কাজ। তা পরিদর্শনে গিয়ে ভূমিমন্ত্রী বলেন, এই কমপ্লেক্স চালুর পর ওয়ান স্টপ সার্ভিস চালু করা গেলে ‘ভূমি সেবা হচ্ছে ডিজিটাল, বদলে যাচ্ছে দিনকাল’ প্রতিপাদ্যে চলমান ডিজিটাল ভূমি সেবা কার্যক্রম আরও বেগবান হবে।

এসময় মুজিববর্ষ উপলক্ষে স্বাধীন বাংলাদেশের প্রথম ভূমি সংস্কারক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ভূমি ভবনে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপনের ঘোষণা দেন ভূমিমন্ত্রী।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, ২০ তলা ভূমি ভবন কমপ্লেক্সটিতে জায়গা হবে ৩১ হাজার বর্গমিটারেরও বেশি। ভবনটিতে ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতর, ভূমি সংস্কার বোর্ড, ভূমি আপিল বোর্ড ইত্যাদি কার্যালয় ছাড়াও ফুড ক্যাফে, প্রার্থনা স্থান, ব্যাংক ও বুথ ইত্যাদি স্থাপনের পরিকল্পনা রয়েছে। ০৬ কোটি টাকা ব্যায়ে নির্মাণাধীন এই ভবনে থাকবে ১৫০টি গাড়ি পার্কিংয়ের সুবিধা। গণপূর্ত অধিদফতর এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের যৌথ তত্ত্বাবধানে কমপ্লেক্সটি নির্মিত হচ্ছে।

ভূমিমন্ত্রীর ‘ভূমি ভবন কমপ্লেক্স’ নির্মাণ অগ্রগতি পরিদর্শনের সময় আরও উপস্থিত ছিলেন ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের মহাপরিচালক মো. তসলীমুল ইসলাম, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. আবদুল হকসহ সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক ও ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রধানরা।

ওয়ান স্টপ সার্ভিস ভূমি ভবন কমপ্লেক্স ভূমি মন্ত্রণালয় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর